B.A 6th Semester Education
১. জন ডিউই এর মতে শিক্ষা কি? Define education according to John Dewey?
> ডিউই - এর মতে শিক্ষা হলো- একটি বিশেষ মাধ্যম বা প্রক্রিয়া, যার মধ্য দিয়ে শিক্ষার্থীর সুপ্ত শক্তি জাগ্রত হয়। এছাড়া ডিপ ও মনে করেন শিক্ষার মধ্য দিয়ে শিক্ষার্থীকে সমাজের উপযোগী মানুষরূপে গড়ে তোলা সম্ভব।
২. জীবন বিকাশ কাকে বলে ? what is the Life development?
>বিকাশ বা ' ডেভেলপমেন্ট' বলতে আমরা সুপ্ত শক্তির বাস্তবে পরিণত হওয়াকে বুঝি। এদিক থেকে দেখলে শিক্ষাকে জন্ম থেকে মৃত্যু অবধি একটি বিকাশ পদ্ধতি বলা চলে।
৩. সৃজনশীল শিক্ষা কি? What is creative learning?
>ছাত্র নিজের ইচ্ছায় নিজের গৃহীত আদর্শে দিনে দিনে নিজের ব্যক্তিত্ব গড়ে তুলেছে, এরকম শিক্ষালাভ ব্যবস্থাকে সৃজনশীল শিক্ষা বলা হয়।
৪. জীবন কেন্দ্রিক শিক্ষা বলতে কী বোঝো? What do you mean by Life Centered Education?
> মানুষের জন্ম থেকে শিক্ষা শুরু , আর মৃত্যু পর্যন্ত সে শিক্ষা চলতে থাকে। যতদিন জীবন, ততদিন শিক্ষা। এই প্রক্রিয়াকেই বলে -- জীবন কেন্দ্রিক শিক্ষা।
৫. দুজন প্রকৃতি বাদী দার্শনিকের নাম লেখ?Name two naturalist philosophers.? Write the names of two philosophers who believe in the exception of nature?
> প্রকৃতি বাদে বিশ্বাসী দুজন দার্শনিকের নাম অ্যারিস্টোটল ও রুশো।
৬. শিশু কেন্দ্রিক শিক্ষার দুটি গুরুত্ব উল্লেখ করো?শিশু কেন্দ্রিক শিক্ষার দুটি বৈশিষ্ট্য উল্লেখ কর? Mention two importance of child centered education? Mention two features of child centered education?
> শিশুকেন্দ্রিক শিক্ষার দুটি বৈশিষ্ট্য হলো a) উন্মুক্ত পরিবেশে শিক্ষা দিয়ে শিশুর মানবিক বিকাশ ঘটানো। B) খেলাধুলা ও নিয়মিত অনুশীলনের দ্বারা শিশুর দৈহিক ও মানসিক গঠন গড়ে তোলা।
৭. শিশু কেন্দ্রিক শিক্ষার জনক কাকে বলা হয়?Who is called the father of child centered education?
> শিশু কেন্দ্রিক শিক্ষার জনক হলেন -জ্যাক রুশো।
৮. একজন আদর্শ শিক্ষকের দুটি ব্যক্তিগত গুণাবলীর উল্লেখ কর?Mention two personal qualities of an ideal teacher ?
> A) বিষয় সম্পর্কে গভীর জ্ঞান। B) সহজ -সরলভাবে বিষয়ে উপস্থাপন।
৯. শিশুকেন্দ্রিক শিক্ষার গুরুত্ব কি?What is the importance of child centered education?
> শিশু কেন্দ্রিক শিক্ষার গুরুত্ব হল শিশু কেন্দ্রিক শিক্ষা শিশুকে বিকশিত করে, তার স্বাভাবিক জীবনযাত্রাকে আনন্দময় করে, তার মনকে স্থুতি পূর্ণ করে এবং তাকে সমাজের প্রয়োজনীয় মানুষ হিসেবে গড়ে তুলতে চেষ্টা করে।
১০. শিশু হল জ্ঞান আহরণের প্রক্রিয়া ? এই কথাটি ব্যাখ্যা কর! Explain that education is the process of acquiring knowledge?
>সংকীর্ণ অর্থে শিক্ষা হচ্ছে জ্ঞান অর্জন করা। আর এই জ্ঞান অর্জন করা কেবলমাত্র বিদ্যালয়ের মাধ্যমেই সম্ভব হয়।
১১. দুজন পাশ্চাত্য ভাববাদীর নাম লেখ?
অথবা- দুজন ভাববাদী দার্শনিকের নাম লেখ Write the names of two prophets?
> Pestaletsi and froibel
১২. ভাববাদী কি What is a prophet?
>ভাববাদীদের মতে বাহ্যজগত মনেরি সৃষ্টি। মনই সবকিছু সৃষ্টি করে বাহ্যবস্তুর নিজস্ব কোন মূল্য নেই। কারণ এগুলি আত্মার উন্নতি সাধনে বিশেষ সাহায্য করে না। জড়জগৎ বিরোধী এই রীতিকেই বলে ভাববাদ।
১৩. শিক্ষার প্রকৃতিবাদী দর্শনের প্রবক্তা কে বা প্রকৃতিবাদী শিক্ষাকে প্রবর্তন করেন?
Who is the proponent of naturalist philosophy of education or introduce naturalist education?
>প্রকৃতি বাদী শিক্ষা প্রবর্তন করেন অ্যারিস্টটল।
১৪. What do you mean by naturalism in education?
শিক্ষায় প্রকৃতিবাদ বলতে এমন শিক্ষাকে বোঝায় যেখানে শিক্ষার্থীকে প্রকৃতি অনুযায়ী শিক্ষা দেওয়া হয়।। পাঠ্যক্রমে এমন ব্যবস্থা থাকবে যাতে শিক্ষার্থীর শরীর চর্চা ও ইন্দ্রিয় শাণিত করবার সুযোগ থাকে, যার ফলে শিক্ষার্থীর মানসিক উন্নতি ঘটবে এবং শিক্ষার্থীর ব্যবহারে জ্ঞান বৃদ্ধি পাবে।
১৫. বিবেকানন্দের মতে শিক্ষা কি What is education according to Vivekananda?
স্বামী বিবেকানন্দর মতে শিক্ষা হল মানুষের অন্ত-নিহিত শর্তার পরিপূর্ণ বিকাশ।
১৬. পাঠ্যক্রম এর সংজ্ঞা দাও ?পাঠক্রম ও পাঠ্যসূচির পার্থক্য কি?Define Curriculum What is the difference between Curriculum and Curriculum?
> পাঠ্যক্রম কথাটির ইংরেজি প্রতিশব্দ হলো 'Curriculum '। Curriculum এর ব্যুৎপত্তিগত অর্থ হলো ঘোড়া দৌর। অর্থাৎ পাঠ্যক্রম হলো শিক্ষার লক্ষ্যে পৌঁছানোর একটি পরিকল্পিত পথ নির্দেশ।
পাঠ্যক্রম বলতে বিদ্যালয়ের নির্দেশ স্বাধীনে ব্যাক্তি ছাত্রদের সমস্ত অভিজ্ঞতা সমূহ বোঝায়। পাঠ্যসূচি বলতে একটি ছাপানো উপস্থিত কারো বোঝা যাচ্ছে পাঠ্য বিষয়গুলি সিলেবাস, লক্ষ্য এবং পড়াবার পদ্ধতি সম্বন্ধে নির্দেশ থাকে।
১৭. নাঈ তালিম কি? What is Nai Talim?
উঃ-১৯৪০ সালে কংগ্রেস দল মন্ত্রিত্ব ছেড়ে দেবার ফলে বুনিয়াদী শিক্ষা পরিকল্পনায় কিছুটা পরিবর্তন করা হয় এবং নতুন শিক্ষাব্যবস্থার প্রবর্তন করা হয়। এর নামকরণ করা হয়- "নই তালিম' বা নতুন শিক্ষা পরিকল্পনা। এই নতুন পরিকল্পনায় চারটি স্তরের শিক্ষার কথা বলা হয়-প্রাক্-বুনিয়াদী, বুনিয়াদী, উত্তর-বুনিয়াদী ও বয়স্ক শিক্ষা। সুতরাং এই নঈ তালিমে সমস্ত স্তরের শিক্ষাব্যবস্থার এক সুস্পষ্ট রূপ দেখা যায়। এই ব্যবস্থায় সকল শ্রেণীর ও সকল স্তরের উপযোগী শিক্ষার কথা বলা হয়।
১৮. প্রঃ-গান্ধিজীর মতে শিক্ষার সংজ্ঞা দাও। কর্মশিক্ষার ধারণাটি কি?Q- Define education according to Gandhiji. What is the concept of vocational education?
উঃ- গান্ধীজীর মতে প্রতিটি স্তরে শিক্ষা হবে কর্মকেন্দ্রিক ও উদ্দেশ্যমুখী। শিক্ষায় খেলাধুলার আয়োজন রাখতে হবে। শিশুরা খেলা বা কাজের মাধ্যমে শিক্ষালাভ করবে।
কর্ম বলতে আমরা ছাত্র কর্তৃক উদ্ভাবিত কর্ম বুঝে থাকি, তাদের উদ্ভাবিত কর্মের মাধ্যমে শিক্ষা প্রক্রিয়া অগ্রসর হয়। এখানে প্রত্যেক ছাত্র স্বাধীন এবং সক্রিয়ভাবে জ্ঞান অর্জন করে। এই পদ্ধতিতে জ্ঞান ও বাস্তব জীবনের সঙ্গে সম্বন্ধ প্রতিষ্ঠিত হয়।
১৯.প্রঃ-প্রোজেক্ট বা প্রকল্প পদ্ধতি কাকে বলে? প্রকল্প পদ্ধতি কে চালু করেন। প্রকল্প পদ্ধতির পর্যায়গুলি কি কি?
উঃ-প্রজেক্ট বা প্রকল্প পদ্ধতি শিক্ষা জগতের এক বিশেষ গুরুত্বপূর্ণ দিক। এর মধ্য দিয়ে একজন শিক্ষার্থী প্রকৃত শিক্ষা পেয়ে থাকে। একথা সত্য যে, যে কোন বিষয়ে রূপায়ণ বিশেষভাবে আবশ্যক। রূপায়ণ না হলে কোন কাজই যথার্থ হয় না। এজন্য বিশেষ পদ্ধতি অবলম্বন করতে হয়। যার দ্বারা এই রূপায়ণ সংঘটিত হয়, তাকেই বলা যেতে পারে প্রজেক্ট বা প্রকল্প পদ্ধতি।
প্রকল্প পদ্ধতি শিক্ষা-সম্পর্কিত একটি বিশেষ পদ্ধতি। এই পদ্ধতির দ্বারা শিক্ষাব্যবস্থা যথার্থ রূপ গ্রহণ করে থাকে। এই পদ্ধতিটির প্রবর্তন করেন-উইলিয়াম হার্ড কিলপ্যাট্রিক ( W. H. Kilpatric)।
প্রকল্প পদ্ধতির চারটি পর্যায়। পর্যায়গুলি হল (১) উদ্দেশ্য নির্ধারণ (২) পরিকল্পনা রচনা (৩) কর্ম সম্পাদন (৪) বিচারকরণ বা পরীক্ষণ।
পিডিএফ Download করার জন্য নীচের download button এ ক্লিক করুন.



0 মন্তব্যসমূহ
Thank you