Micro Teaching এর বৈশিষ্ট্য :- আণবিক শিক্ষণ সম্পর্কে যেসব বৈশিষ্ট্য গুলি রয়েছে সেগুলি হল-
১. তাৎক্ষণিক প্রক্রিয়া:- অনুবিক শিখনে তাৎক্ষণিক প্রক্রিয়ার উপর বেশি গুরুত্ব দেওয়া হয়। কারণ তাৎক্ষণিক পদ্ধতি প্রক্রিয়া একটি নির্ভরযোগ্য প্রক্রিয়া।
২. বিশ্লেষনাত্বক প্রক্রিয়া :- অনুশিক্ষণ একটি বিশ্লেষনাত্বক প্রক্রিয়া ।
৩. একত্রে আয়তের উপর জোর:- শিক্ষণের সমস্ত কৌশল একেবারে আয়ত্ব না করে অনুশীলনের মাধ্যমে মাত্র একটি করে কৌশল একত্রে আয়ত্ত করার উপর জোর দেওয়া হয়।
৪. নৈপুণ্য অর্জন:- অনুশিক্ষণ দারা শিক্ষাদান সংক্রান্ত পারদর্শিতা অর্জন করা সম্ভব।
৫. দক্ষতার উন্নয়ন:- আণবিক শিক্ষাদানের দক্ষতার ওপর বেশি গুরুত্ব দেওয়া হয়।
৬. পাঠদান সীমাবদ্ধ:-অনুশিক্ষণের ক্ষেত্রে যেকোনো একটি পাঠের ক্ষুদ্র অংশের পাঠদানের মধ্যে সীমাবদ্ধ থাকে। এই পদ্ধতিতে শ্রেণীর আকার, পড়ানোর সময় , পাঠ্য বিষয় ইত্যাদি ক্ষুদ্র ক্ষুদ্র ভাগে ভাগ করা
হয়।
আণবিক শিখনের সুবিধা:- মাইক্রো টিচিং সম্পর্কে যেসব সুবিধা গুলি রয়েছে সেইসব সুবিধা গুলি হল-
১ . সহজ সরল পদ্ধতি:- মাইক্রো টিচিং পদ্ধতির সাধারণত ক্লাসের মধ্যে জটিল পরিবেশ থাকে না। এটি হলো একটি সহজ সরল পদ্ধতি যার উদ্দেশ্য হলো শিক্ষকের শিক্ষন দক্ষতা বৃদ্ধি।
২. প্রেষণার সঞ্চারক:- এই শিক্ষণ কৌশল শিক্ষকদের শিক্ষণ দক্ষতা ভুল ত্রুটিগুলির সম্পর্কে সচেতন করে। যা শিক্ষকদের আত্ম প্রেষণার সৃষ্টি করে।
৩. বিজ্ঞানসম্মত পদ্ধতি:- মাইক্রো টিচিং পদ্ধতি হল একটি বিজ্ঞানসম্মত পদ্ধতি যা শিক্ষার্থীদের শিক্ষণ দক্ষতা ও আচরণগত পরিবর্তন ঘটাতে সাহায্য করে।
৪. নিয়ন্ত্রণ:- এখানে ছাত্র কম হওয়ায় ক্লাসে নিয়ন্ত্রণ জনিত কোন সমস্যা দেখা যায় না।
৫. সময়ের অপচয় রোধ:- এখানে ক্লাসের সময়সীমা হল ৫ থেকে ১০ মিনিট পর্যন্ত। সময়ের অপচয় রোধ কম হয়।
৬ . পরীক্ষামূলক মনোভাব:- মাইক্রো টিচিং শিক্ষার্থী ও শিক্ষকের মধ্যে মনোভাব জাগিয়ে তুলতে পারে কারণ এর অনুশিক্ষণ পরীক্ষামূলক ভাবে করা হয়।
৭. ফিডব্যাক এর সুবিধা:- শিখন পদ্ধতিতে তাৎক্ষণিক ফিডব্যাক এর সুবিধা রয়েছে।
মাইক্রো টিচিং এর অসুবিধা:- মাইক্রো টিচিং এর যে সব অসুবিধা গুলি রয়েছে সেগুলি হল নিম্নরূপ-
১. প্রশিক্ষণ:- মাইক্রো টিচিং পদ্ধতিতে প্রশিক্ষণ বিশেষভাবে দিতে হয়। যাতে করে শিক্ষকের শিক্ষনে কোন সমস্যা দেখা না দেয়।
২. অনিচ্ছা :- মাত্র ৫ থেকে ১০ জন শিক্ষার্থীদের কে নিয়ে মাইক্রো টিচিং প্রশিক্ষণ পরিচালিত হয় বলে অনেকেই অনিচ্ছা প্রকাশ করে।
৩. অন উপযোগী:- অনুশিক্ষণ সব বিষয়ে বা সব অধ্যায়নের জন্য উপযোগী নয়।
৪. সংকীর্ণতা:- শিক্ষণ কেবলমাত্র কতগুলি দক্ষতার সঠিক হতে পারে না।
৫. নিয়ন্ত্রিত পরিবেশ:- যেহেতু এই কৌশলটি মৃত পরিবেশ পরিচালিত হয়। তাই মাইক্রো টিচিং ক্ষেত্রে স্বাভাবিক পরিস্থিতির কোন গুরুত্ব থাকে না।
Micro Teaching skills:- শিক্ষণ দক্ষতা হল শিক্ষকের এমন কতগুলি আচরণের সমন্বয়ে যেগুলোর মাধ্যমে তিনি তার শিক্ষার্থীদের মধ্যে প্রয়োজনীয় পরিবর্তন আনতে সক্ষম হন। অ্যালেন এবং রিয়ান ১৪ টি শিখন দক্ষতার কথা বলেছেন।
১. উদ্দীপক পরিবর্তন :- শিক্ষকের গলার স্বর, বাচনভঙ্গি, চালচলন ইত্যাদির প্রয়োজনমতো পরিবর্তন এই শিক্ষণ দক্ষতার অন্তর্ভুক্ত।
২. অবস্থা সৃষ্টি করন:- পাঠদানের প্রস্তুতি পর্বে বাস্তব ঘটনার সঙ্গে সাদৃশ্য স্থাপন করে শিক্ষণ অভিমুখী মানসিক অবস্থার সৃষ্টি করা যায়, অর্থাৎ পাঠদানের প্রস্তুতি পর্বে শিক্ষক যে আচরণ গুলি সম্পাদন করেন।
৩. আবদ্ধ করণ দক্ষতা:- পাঠের কিছুটা অগ্রসর হওয়ার পর অথবা পাঠদান শেষে শিক্ষার্থীদের নব নব্য জ্ঞান কে পূর্ব জ্ঞানের সাথে সামঞ্জস্য সুবিধা এ দক্ষতা অন্তর্ভুক্ত।
৪. ভাষাহীন সহায়ক নির্ধারণ:- উপযুক্ত সময়ে এ বিভিন্ন ভাষায় এন সহায়ক নির্ধারণের মাধ্যমে শিক্ষার্থীদের সক্রিয় করে তোলা অন্তর্ভুক্ত।
৫. শিক্ষার্থীদের উৎসাহ দান:- উৎসাহদানের জন্য শিক্ষক যে আচরণ গুলি করেন তা হল বেশ বেশ , ভালো বা উৎসাহজনক হাসি ইত্যাদি।
৬. প্রশ্ন করনের দক্ষতা:- শিক্ষার্থীদের চিন্তাশক্তি ও প্রয়োগ ক্ষমতা বৃদ্ধির জন্য বিভিন্ন অনুসন্ধান মূলক প্রশ্ন এর অন্তর্ভুক্ত।
৭. প্রশ্ন করনের দ্রুততা:- নির্দিষ্ট সময়ের মধ্যে বেশি সংখ্যক প্রশ্ন যে শিক্ষক করতে পারবেন তিনি তত বেশি সার্থকতা লাভ করবে।
৮. উন্নত ধরনের প্রশ্ন করো:- প্রশ্নের উত্তর দানের জন্য বিভিন্ন ধরনের জ্ঞানের সমন্বয় করা দরকার হয়।
৯. বহুমুখী প্রশ্ন করন:- যে প্রশ্নের নির্দিষ্ট কোন উত্তর নেই এবং উত্তর দিতে হলে শিক্ষার্থীদের উন্নত স্তরে চিন্তা করতে হয়।
১০. মনোযোগ মূলক আচরণ নির্ণয়:- শিক্ষককে পাঠদানের সাথে সাথে শিক্ষার্থীদের মনোযোগী করে তুলতে হয়।
১১. উদাহরণের ব্যবহার:- উদাহরণ ও দৃষ্টান্ত শিক্ষার্থীদের প্রয়োগ ক্ষমতা ও সামান্যীকরণের ক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করে।
১২. বক্তৃতা দান:- মৌখিক শিক্ষাদান বা বক্তৃতা দানের সঙ্গে সঙ্গে অন্যান্য কৌশল ব্যবহার করা হয়।
১৩. সংযোগের সম্পূর্ণতা:- শিখন এর ক্ষেত্রে সংযোগকারী হলেন শিক্ষক গ্রাহক হল শিক্ষার্থীর এবং তথ্য হলো বিষয়বস্তু। শিক্ষকই সংযোগ স্থাপনের দায়িত্ব নিতে হয়।
১৪. পুনরাবৃত্তি:- পুনরাবৃত্তির দ্বারা শিক্ষক শিক্ষার্থীদের কোন নব-লম্ব জ্ঞানের স্থায়িত্ব বাড়াতে পারেন।
মাইক্রোটিচিং চক্র:- আধুনিক শিক্ষা ব্যবস্থায় অনুশিক্ষণ বা মাইক্রো টিচিং হল একটি দক্ষতা ভিত্তিক পদ্ধতি। 'micro' শব্দটি গ্রিক শব্দ 'mikros' থেকে এসেছে, যার অর্থ হল ' খুব ছোট ' Teaching শব্দের অর্থ হলো শিক্ষাদান। Micro Teaching এর পদ্ধতিগুলি বিভিন্নভাবে কাজ করে সেই কাজগুলি নিম্নরূপ।
অনুশিক্ষণ:- Micro Teaching প্রসঙ্গে MC. Kight বলেছেন -- micro teaching is a sclead down teaching encounter designed today block new skill and refine old ones " অনুশিক্ষণ হল এমন একটি শিখন কৌশল যার দ্বারা পুনঃ অনুশীলনের মাধ্যমে নতুন শিখন দক্ষতা আয়ত্ত ও পুরনো দক্ষতাকে আরো অন্যতম করা যায়।
.jpg) |
Micro teaching চক্র
|
১. দক্ষতা নির্বাচন:- মাইক্রো টিচিং এর প্রথম স্তরে কোন দক্ষতার বিশ্লেষণ করা হবে তা ঠিক করা বা নির্বাচন করা হয়।২. পাঠ পরিকল্পনা:- মাইক্রো টিচিং এর দ্বিতীয় স্তর হল পাঠ পরিকল্পনা। এই স্তরে কোন দক্ষতার বিশ্লেষণ গুলি পাঠ পরিকল্পনা করে শিক্ষার্থীদের সামনে তুলে ধরা।
৩. শিক্ষণ:- পূর্ববর্তী স্তর গুলিতে শিক্ষার্থীর শিক্ষকের ধারা গৃহীত পরিকল্পনা অনুসারে দক্ষতার মাধ্যমে বিভিন্ন উপাদান গুলি সঠিকভাবে প্রয়োগ করা হয় এই স্তরে।
৪. দক্ষতার বিশ্লেষণ:- শিক্ষার্থী পাঠ পরিকল্পনা করার পর যেসব জ্ঞান বা দক্ষতা অর্জন করে সেইসব জ্ঞান বা দক্ষতা গুলিকে বিশ্লেষণ করা হয়।
৫. পুনঃ পরিকল্পনা:- শিক্ষকের দ্বারা শিক্ষার্থী কতখানি জ্ঞান বা দক্ষতা অর্জন করে পরিকল্পনা করতে পারে, এবং সেই দক্ষতা বা পরিকল্পনা গুলির মধ্যে ত্রুটি কতটা রয়েছে সেই সব ত্রুটি গুলি কোন পুনঃ পরিকল্পনা করে স্তরে।
৬. পুনঃশিক্ষণ :- শিক্ষার্থী শিক্ষক মহাশয় মাধ্যমে প্রথম শিক্ষণ পর্যায় কতটা শিক্ষণ অর্জন করে, সেইগুলি পুনরায় শিক্ষণ সম্পর্কে আলোচনা হয়।
৭. দক্ষতার পুনঃ বিশ্লেষণ:- শিক্ষার্থী পাঠ পরিকল্পনা করার পর যেসব দক্ষতা ,জ্ঞান অর্জন করেছে সেই সব জ্ঞানগুলি কতটা অর্জন করেছে সে গুলির দক্ষতা পুনঃ বিশ্লেষণ করা হয় এই স্তরে।
৮. দক্ষতা অর্জন:- মাইক্রোটেচিং পদ্ধতিগুলির বা কাজ দ্বারা শিক্ষার্থী শিক্ষক মহাশয়ের মাধ্যমে কতটা জ্ঞান বা দক্ষতা অর্জন করেছে সেগুলি বিশেষভাবে অর্জন করা গুরুত্বপূর্ণ।
0 মন্তব্যসমূহ
Thank you