Ticker

100/recent/ticker-posts

Translate

Flanders Interaction Analysis

 Flanders Interaction Analysis 

ভূমিকা:- একজন শিক্ষক যখন পড়ান তখন শ্রেণীকক্ষে কী ঘটছে তা অধ্যয়নের জন্য ফ্ল্যান্ডার্স মিথস্ক্রিয়া বিশ্লেষণের একটি সিস্টেম তৈরি করেছিলেন। ফ্ল্যান্ডারের ইন্টারঅ্যাকশন ক্যাটাগরি সিস্টেমে, শিক্ষক শিক্ষার্থীদের প্রভাবিত করেন; ছাত্ররাও শিক্ষকের সাথে যোগাযোগ করে। ফ্ল্যান্ডার্স মোট মৌখিক আচরণকে 10টি বিভাগে শ্রেণীবদ্ধ করেছেন যা শিক্ষাকে আরও মজাদার এবং আনন্দদায়ক করে তোলে। এখানে, এটিকে আরও সহায়ক করতে আমরা আপনাকে বিভাগ অনুযায়ী ব্ল্যান্ডারের ইন্টারঅ্যাকশন ক্যাটাগরি সিস্টেম প্রদান করছি।


ফ্ল্যান্ডারের ইন্টারঅ্যাকশন ক্যাটাগরি সিস্টেম :-1959 সালে এই পদ্ধতি সম্পর্কে ফ্ল্যান্ডারের চিন্তাভাবনা শিক্ষকের কার্যকারিতা এবং ছাত্র কল্যাণের জন্য এই পদ্ধতিটি প্রণয়ন করা হয়েছিল। এই পদ্ধতিটি বিশেষভাবে মৌখিক আচরণ এবং শ্রেণী যোগাযোগের জন্য ব্যবহৃত হয়। ছাত্র এবং শিক্ষকের মধ্যে যোগাযোগ সাধারণত অ-মৌখিক না হয়ে মৌখিক হয়। ফ্ল্যান্ডার বিশ্বাস করেন যে শ্রেণীর মৌখিক আচরণ সাধারণ শ্রেণীর আচরণের উপর প্রতিফলিত হয়। মৌখিক আচরণ মহান বিশ্বস্ততার সাথে বিশ্লেষণ করা যেতে পারে।

এই পদ্ধতির সাহায্যে, ও সেকেন্ড বা তারও কম সময়ের মধ্যে ঘটে যাওয়া যেকোনো কার্যকলাপ পদ্ধতিগতভাবে বিশ্লেষণ করা যেতে পারে। এটি একটি বাস্তবসম্মত এবং বৈজ্ঞানিক বিশ্লেষণ পদ্ধতি। এই পদ্ধতির প্রধান গুরুত্ব হল দুই বা ততোধিক ব্যক্তির মধ্যে সূচনা এবং প্রতিক্রিয়া।


বিভিন্ন বিভাগ :- ফ্ল্যান্ডার্স ছাত্র ও শিক্ষকের মধ্যে ক্লাস আচরণকে দশটি বিভাগে ভাগ করেছেন। বিভাগটি নিম্নরূপ।

(a)শিক্ষকের আলোচনা - 7টি বিভাগ 

(b) ছাত্রদের আলোচনা - 2 বিভাগ

(c)নীরবতা বা বিভ্রান্তি - 1 বিভাগ।


প্রথম সাতটি বিভাগকেও দুই ভাগে ভাগ করা হয়েছে। প্রথম অংশটি সরাসরি কথা এবং অন্যটি পরোক্ষ কথা।


বিভিন্ন শ্রেণীর অর্থ

A. পরোক্ষ প্রভাব প্রভাবিত করেন - শিক্ষক নিম্নলিখিত প্রথম চারটি বিভাগে এই পদ্ধতিতে শিক্ষার্থীদের পরোক্ষভাবে


1: অনুভূতি গ্রহণ - এই বিভাগে, শিক্ষক শিক্ষার্থীদের অনুভূতি গ্রহণ করেন। এই বিভাগে ছাত্রদের তাদের অনুভূতি প্রকাশ করার অধিকার রয়েছে।


2: প্রশংসা বা উত্সাহ:-  শিক্ষক “ভালো”, “চমৎকার” বলে শিক্ষার্থীদের ক্রিয়াকলাপের প্রশংসা করেন এবং - তাদের ব্যাখ্যা করতে বা "আরো বলতে”, “আরো ব্যাখ্যা করুন”, “আরো বিশদভাবে বলুন” ইত্যাদি বলে তাদের উত্সাহিত করেন।


3: ধারণা গ্রহণ করা বা ব্যবহার করা- এই বিভাগে শিক্ষক ছাত্রদের ধারণা গ্রহণ করেন। তিনি তাদের পরামর্শ বা ধারণাগুলি তার নিজস্ব শব্দ বা শৈলীতে ব্যাখ্যা করেন।

4: প্রশ্ন জিজ্ঞাসা উত্তর পাওয়া উচিত :- এই বিভাগে শুধুমাত্র প্রশ্ন জিজ্ঞাসা অন্তর্ভুক্ত। প্রশ্ন জিজ্ঞাসা করার পরে, শিক্ষকের অবশ্যই


B প্রত্যক্ষ প্রভাব বা প্রত্যক্ষ শিক্ষক আচরণ

5: লেকচার - এটি এক ধরনের মৌখিক মিথস্ক্রিয়া, এবং এই বিভাগটি তথ্য দেওয়ার জন্য বা কাউকে কিছু মতামত জানানোর জন্য বা শিক্ষক যখন কিছু ব্যাখ্যা করার চেষ্টা করছেন, বা কিছু আলোচনা করছেন তখন ব্যবহার করা হয়।

6: দিকনির্দেশ দেওয়া:-  ক্লাসে বাচ্চাদের কিছু করার নির্দেশ দেওয়াকে “সমস্ত ছাত্ররা সামনে দাঁড়াবে” বা - “বসে বসে কাজ করবে” এর মতো নির্দেশনা দেওয়া বলে।

7: কর্তৃপক্ষের সমালোচনা এবং ন্যায্যতা- এটি ব্যবহার করা হয়, যখন শিক্ষক তার অনুচিত আচরণের জন্য ছাত্রদের সমালোচনা করেন এবং বলেন, “আমি এটা পছন্দ করি না” বা “আমি তোমাকে ক্লাস থেকে বের করে দেব”, “চুপ কর”, “গেট আউট” ইত্যাদি।


A. Pupil টক- এটিকে দুটি গ্রুপে ভাগ করা হয়েছে। প্রথম স্টুডেন্ট টক রেসপন্স এবং অন্যটি ছাত্র টক কথোপকথন।


: ছাত্রের আলাপ :-  প্রতিক্রিয়া যখন শিক্ষক শিক্ষার্থীদের কাছ থেকে প্রশ্ন জিজ্ঞাসা করেন, তখন শিক্ষার্থীরা প্রশ্নের উত্তর দেয় এবং মৌখিকভাবে নির্দেশাবলী মেনে চলে, তখন এই সমস্ত প্রতিক্রিয়া এই ধরণের বিভাগে আসে।

9: ছাত্রের সূচনা- এতে শিক্ষার্থীরা আলোচনা শুরু করে এবং প্রশ্ন জিজ্ঞাসা করতে এবং কিছু বলতে আগ্রহী হয়। এই ধরনের প্রতিক্রিয়া এই বিভাগে অন্তর্ভুক্ত করা হয়. ছাত্রদের দ্বারা ধারনা প্রকাশ এই বিভাগে অন্তর্ভুক্ত করা হয়েছে.

10: নীরবতা বা বিভ্রান্তি :-  ক্লাসে শিক্ষার্থীর নীরবতা বা বিভ্রান্তি এই বিভাগের অধীনে আসে।

ফ্ল্যান্ডারের মিথস্ক্রিয়া বিশ্লেষণের সুবিধা

(1) এই পদ্ধতির মাধ্যমে, এমনকি একজন প্রেরক ছাড়া, ম্যাট্রিক্সের সাহায্যে পুরো ক্লাসের মিথস্ক্রিয়া সম্পর্কে তথ্য পাওয়া যাবে।

(2) এই পদ্ধতি শিক্ষক এবং ছাত্র শিক্ষকদের যথাযথ প্রতিক্রিয়া প্রদান করে। 

(3) ক্লাসের সামাজিক এবং মানসিক পরিবেশ অনুমান করার জন্য এটি একটি কার্যকর পদ্ধতি।

(4) এটি চাকরিরত শিক্ষকদের জন্যও একটি দরকারী পদ্ধতি। 

(5) ম্যাট্রিক্স বিকাশের মাধ্যমে বয়স, লিঙ্গ এবং বিষয়ের ভিত্তিতে পার্থক্য পাওয়া যায়।

(6) এটি শ্রেণীকক্ষে পাঠদানের একটি বাস্তবসম্মত পদ্ধতি।

(7) এই পদ্ধতিতে শিক্ষক আলোচনার উপর বেশি জোর দেন।

 (৪) ক্লাসের প্রতিটি কার্যকলাপ সম্পর্কে জানার জন্য এটি একটি বিশ্লেষণমূলক পদ্ধতি।


ফ্ল্যান্ডারের মিথস্ক্রিয়া বিশ্লেষণের সীমাবদ্ধতা

(1) এই পদ্ধতিতে সমস্ত ক্রিয়াকলাপের সম্পূর্ণ বিবরণ পাওয়া যায় না এবং কিছু আচরণকে শ্রেণীবদ্ধ করা যায় না এবং পর্যবেক্ষণ করা যায় না।

(2) এই পদ্ধতিটি ক্লাস-ব্যবস্থা ইত্যাদি আয়োজনের সামাজিক দক্ষতার সাথে সম্পর্কিত।

(3) এটি একটি ব্যয়বহুল পদ্ধতি, এবং এটি সর্বদা ব্যবহার করা সম্ভব নয়।

(4) এটি নিজেই একটি সম্পূর্ণ গবেষণা পদ্ধতি নয়। 

(5) কখনও কখনও ক্লাস একঘেয়ে হয়ে যায়, কারণ পরিসংখ্যান এবং পরিসংখ্যান সংগ্রহ করতে হয়।

(6) এই পদ্ধতিতে, টিচার টকের 7 টি ক্যাটাগরি এবং স্টুডেন্ট টক এর জন্য মাত্র 2 টি আছে। তাই ছাত্রদের কথার প্রতি খুব কম মনোযোগ দেওয়া হয়।

(7) বিশ্বস্ত শিক্ষককে প্রশিক্ষণ দেওয়াও একটি সমস্যা। এমন শিক্ষকের অভাবে এ পদ্ধতি ব্যবহার করা যাচ্ছে না।



একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ