Ticker

100/recent/ticker-posts

Translate

What is Simulation Teaching? Explain to characterstics of simulation teaching! Advantages and Disadvantage of simulation teaching!

 What is Simulation Teaching? Explain to characterstics of simulation teaching! Advantages and Disadvantage of simulation teaching!



ভূমিকা:- আধুনিক শিক্ষাব্যবস্থায় বলা হয় যে " Teacher is a maker of man" ফলে শিক্ষাদান কার্যকে যথাযথভাবে পরিচালনা করার জন্য শিক্ষক মহাশয়দের বিভিন্ন ধরনের পদ্ধতি অনুসরণ করতে হয়। এই প্রসঙ্গে আমরা  simulation teaching এর  কথা বলতে পারি।

Simulation teaching:- simulation কথার অর্থ হলো অনুকরণ করা। অর্থাৎ " আসল কোন বিষয়ের অনুকরণে প্রস্তুত করা নকল কোন বিষয়।"সিমুলেশন শিক্ষণ হচ্ছে এমন এক ধরনের অভিনয় দেখানো শেখান কৌশল যার মাধ্যমে আসল শিক্ষা দান পরিস্থিতিতে ব্যবহার ও কতগুলি শিখন কৌশল অভিনয় এর মাধ্যমে শেখানো হয়। তাই অনেকেই শিক্ষণ এই শিখন কৌশলকে বলে থাকেন ভূমিকা পালনের কৌশল।

      * এই পদ্ধতিতে student teacher কে শিক্ষক এবং শিক্ষিকাদের শিক্ষার্থীদের ভূমিকায় অভিনয় করতে হয়। যেমন একজন স্টুডেন্ট টিচার যখন শিক্ষকের ভূমিকা অভিনয় করেন ট্রেনিং টিচাররা শ্রেণী ছাত্রদের ভূমিকার অভিনয় করেন। ধরনের টিচিং এর ক্ষেত্রে কোন ছোট বিষয় নির্বাচন করতে হয়। আর ১০ থেকে ১৫ মিনিটের মধ্যে সময়সীমা রাখতে হয়। বেশিরভাগ ক্ষেত্রে ১০ জন স্টুডেন্ট টিচার নিয়ে এই টিচিং পুনর্গঠন করা হয়। একজন থাকেন শিক্ষকের ভূমিকায় দুজন থাকে পর্যবেক্ষক এর ভূমিকায় ও বাকি সাত জন ছাত্ররূপে অভিনয় করে।

1. উইন (R. Wynn, 1964) বলেছেন, “বাস্তব পরিস্থিতির সঠিক উপস্থাপনকে ভূমিকায়ন বলা হয় “Simulation an accurate representation of realistic situation."

2. Thomas এবং Deemer এর মতত “ To simulate is to obtain the essence of teaching without the reality”

অনুকৃত শিক্ষণ এর প্রয়োজনীয় উপাদান:-

1. পরিবেশ রচনা:- আনুকৃত উপাদানের সহায়তায় শ্রেণীকক্ষে পাঠদানের পরিবেশ রচনা করা হয়।

2.  শিক্ষার্থী বা শিক্ষক নির্বাচন :- যে কোনো বিষয়কে পাঠদানের জন্য একজন শিক্ষার্থী-শিক্ষককে নির্বাচন করা।

3. অন্যান্য শিক্ষার্থীর ভূমিকা পালন:- অন্যান্য শিক্ষার্থী-শিক্ষকদের শিক্ষার্থীর ভূমিকা পালন করে।

4. পর্যবেক্ষণের ভূমিকা পালন:- একজন প্রশিক্ষক ও অন্তত দুইজন শিক্ষার্থী – শিক্ষক পর্যবেক্ষকের ভূমিকা পালন করে।

5.শিক্ষাদান প্রক্রিয়ার মূল্যায়ন করা:- পাঠদানের শেষে প্রশিক্ষক ও পর্যবেক্ষকেরা শিক্ষাদান প্রক্রিয়ার মূল্যায়ন করেন এবং সবল ও দূর্বল দিকগুলোকে চিহ্নিত করেন।

অনুকৃত শিখনের বৈশিষ্ট্য:- অনুকৃত বা ভূমিকায়ন শিখনের যেসব বৈশিষ্ট্যগুলি রয়েছে সেসব বৈশিষ্ট্য গুলিকে নিম্নে আলোচনা করা হলো--

১. শিক্ষণ পরিবেশে তৈরী করা:-  এই শিক্ষণ পদ্ধতিতে শ্রেণীর আকার পাঠদানের সময় পরিসর এবং পাঠ্য বিষয়বস্তুকে ছোট ছোট অংশে ভাগ করা হয়। চার থেকে দশজন প্রশিক্ষনার্থী নিয়ে এই পরিবেশ তৈরি হয়।

২. পাঠদানে অল্প সময়:- এই পাঠদানের একটি বিশেষ বৈশিষ্ট্য হলো স্বল্প সময়ের জন্য পাঠদান। এই পাঠদানে দুই থেকে পাঁচ মিনিট পড়ানো হয়।

৩. পাঠের দুর্বল ও সবল দিকগুলি সম্পর্কে আলোচনা করা:- এই পদ্ধতির একটি অন্যতম বৈশিষ্ট্য হল শিক্ষার্থীদের পাঠদানের সময় তাদের দুর্বল ও সবল দিকগুলি সম্পর্কে পরিদর্শন এর সঙ্গে আলোচনা করা হয়।

৪. পাঠ দানের মূল্যায়ন করা:-  এই পদ্ধতিতে সকল শিক্ষার্থীর পাঠদানের মূল্যায়ন করা হয়।

অণুকৃত শিক্ষণ এর সুবিধা : - 

1. স্বয়ংশিক্ষণ :-  শিক্ষনের একটি বড় সুবিধা হল স্বয়ংশিক্ষণ এখানে ইচ্ছেমতো পাঠদানের সময় বাড়ানো বা কমানো যায়।

2. পদ্ধতিগত ধ্যানধারণার উন্মেষ ঘটানো:- শিক্ষার্থী – শিক্ষকদের মধ্যে পদ্ধতিগত ধ্যানধারণার উন্মেষ ঘটিয়ে থাকে। এটি একটি অনুকৃত শিখন বা ভূমিকায়ন শিখন এর অন্যতম সুবিধা।

3. সরাসরি প্রতিক্রিয়া:- অনুকৃত বা ভূমিকায়ন শিক্ষণে সরাসরি প্রতিক্রিয়া পাওয়া যায়।

4. নিয়ন্ত্রিত পরিবেশে পাঠদান :- এই শিখন টি একটি নিয়ন্ত্রিত পরিবেশে পাঠদান করা যায়।

5. চিত্রায়ণে সাহায্য করা :- বাস্তব শ্রেণীকক্ষের প্রকৃত ধারণাকে চিত্রায়ণে সাহায্য করে, এই অনুকৃত বা ভূমিকায়ন।

6. সিদ্ধান্ত গ্রহণমূলক দক্ষতা বৃদ্ধি করা:- শিক্ষার্থী – শিক্ষকদের সিদ্ধান্ত গ্রহণমূলক দক্ষতা বৃদ্ধি করে।

7. শিক্ষণ দক্ষতা বৃদ্ধির সুযোগ:- প্রতিক্রিয়ার ভিত্তিতে শিক্ষণ দক্ষতা বৃদ্ধির সুযোগ থাকে এই পদ্ধতিতে।

অনুকৃত শিক্ষণ এর অসুবিধা: -

1. কম মনোযোগী:- এই শিখনে শিক্ষার্থী-শিক্ষকেরা কম মনোযোগী হয়৷

2. শিক্ষালাভ সম্ভবপর নয়:- সঠিকভাবে পাঠদান পর্যবেক্ষণ করে শিক্ষালাভ করা সকল শিক্ষার্থী- সম্ভবপর হয় না । 

3. বিষয়বস্তু উপস্থাপন সম্ভবপর নয়:- এই পদ্ধতিতে শিক্ষকদের পক্ষে সর্বদা বিষয়বস্তুকে পরিপূর্ণভাবে উপস্থাপন করা সম্ভবপর হয় না।

4. বিষয়বস্তুকে উপস্থাপন করা জটিল:- কৃত্রিমভাবে বিষয়বস্তুকে বাস্তবসম্মত করে উপস্থাপন করা অত্যন্ত জটিল।

5. শিক্ষা লাভ শিক্ষার্থী শিক্ষকের পক্ষে সম্ভব নয়:- সঠিকভাবে পাঠদান পর্যবেক্ষণ করে শিক্ষালাভ করা সকল শিক্ষার্থী-শিক্ষকের পক্ষে সম্ভবপর হয় না।

6. অংশগ্রহণকারীর মনে ভ্রান্ত ধারণা সৃষ্টি:- বাস্তবতাকে কৃত্রিম পরিবেশের মাধ্যমে উপস্থাপনের দরুণ বাস্তবতার কে সম্পর্কে অংশগ্রহণকারীর মনে ভ্রান্ত ধারণা সৃষ্টি হয়।

অনুকৃত শিক্ষণ এর প্রয়োজনীয়তা:-

1. প্রতিক্রিয়া প্রদান:- এই পদ্ধতির মাধ্যমে শিক্ষার্থী শিক্ষকদের শিক্ষাদান সম্পর্কের সঠিক প্রতিক্রিয়া দেওয়া সম্ভব হয়।

2. সমালোচকের অভিজ্ঞতা অর্জন:- এই পদ্ধতির সাহায্যে শিক্ষার্থী – শিক্ষকেরা গঠনমূলক সমালোচকের অভিজ্ঞতা অর্জন করে।

3. তাত্ত্বিক ও ব্যবহারিক দিক এর সমন্বয় ঘটানো:- এই পদ্ধতির মাধ্যমে শিক্ষক শিক্ষার্থীর তাত্ত্বিক ও ব্যবহারিক দিকের সমন্বয়ে ঘটানো সম্ভব হয়।

4.পেশাগত দক্ষতা বৃদ্ধি:- শিক্ষার্থী –শিক্ষকদের পেশাগত দক্ষতা বৃদ্ধিতে অত্যন্ত সহায়ক ও কার্যকরী এই পদ্ধতি।

5. ভূমিকায় অবতীর্ণ হওয়ার সুযোগ:- এই পদ্ধতির দ্বারা শিক্ষার্থী-শিক্ষকদের বিভিন্ন ধরণের ভূমিকায় অবতীর্ণ হওয়ার সুযোগ থাকে।

Simulation teaching চক্র 



Steps of Simulation Teaching:- 

১. শিক্ষার্থী শিক্ষক নির্বাচন:- সিমুলেশন টিচিং এর প্রথম স্তর একটি শিক্ষার্থী শিক্ষকদের দল নির্বাচন করা হয়। এখানে দলের প্রত্যেক আদর্শকে টিচার স্টুডেন্ট এবং পর্যবেক্ষণের ভূমিকা পালন করতে হয়।

২. দক্ষতা সমূহের নির্বাচন:- সিমুলেশন টিচিং এ দ্বিতীয় স্তর হল দক্ষতা সমূহের নির্বাচন। যে সমস্ত দক্ষতাগুলিকে অভ্যাস করতে হবে, সে সমস্ত দক্ষতা গুলিকে নির্বাচন করা হয়।

৩. কর্মপ্রক্রিয়ার ধারা তৈরি:- সিমুলেশন টিচিং এর তৃতীয় ধাপ হলো কর্ম প্রক্রিয়ার ধারা তৌরি। এই শিখন কখন শুরু হবে এবং কখন শেষ করা হবে তা পূর্ব থেকে ঠিক করে নিতে হয়।

৪. মূল্যায়ন পদ্ধতি স্থিতিকরণ:- স্টুডেন্ট টিচারদের টিচিং শিক্ষণ দক্ষতার মূল্যায়ন পদ্ধতি কি হবে এটিকে পূর্ব থেকে ঠিক করে নেওয়া হয়।

৫. অনুশীলন স্তর:- সিমুলেশন টিচিং এর পঞ্চম স্তর হল অনুশীলনের স্তর। এই শিখন স্তরে এক থেকে চার নম্বর পর্যন্ত সমস্ত স্তর গুলিকে প্রয়োগ ঘটানো হয় এবং সেগুলিকে ফিডব্যাক দেওয়া হয়।

৬. পদ্ধতির পরিবর্তন:- পঞ্চম স্তরে যে ফিডব্যাক পাওয়া যায়। সেই ফিডব্যাক যদি কখনো ভুল খুঁজে পাওয়া যায় তাহলে সেই ভুলগুলি সংশোধনের জন্য প্রয়োজনের পদ্ধতির পরিবর্তন করা হয়।


একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ