Ticker

100/recent/ticker-posts

Translate

Teaching Skills শিক্ষণ দক্ষতা!

 Teaching Skills শিক্ষণ দক্ষতা!



ভূমিকা:- শিক্ষা কোন একক দক্ষতা নয়। বহু মৌলিক দক্ষতার সমন্বয়ে শিক্ষণ প্রক্রিয়া সংঘটিত হয়। শিক্ষনের এই মৌলিক দক্ষতা গুলিকে বিচ্ছিন্নভাবে অনুশীলন করা যায় এবং পরিমাপ করা যায়। সেই অনুসারে শিখনের দক্ষতার সংজ্ঞায় বলা হয় যে -

             ✓শিক্ষণ দক্ষতা হল শিক্ষকের এমন কতগুলি আচরণের সমবায় যেগুলির মাধ্যমে তিনি তার শিক্ষার্থীদের আচরণের প্রয়োজনীয় পরিবর্তন আনতে সক্ষম।"  The skill of teaching is the association of some habits of a teacher which may change some essential step of his /her pupil "

Teaching Skills শিক্ষণ দক্ষতা:- শিক্ষণ-শিখন প্রক্রিয়াকে কার্যকরী ও সাফল্যমণ্ডিত করতে শিক্ষকগণের যে সকল দক্ষতার প্রয়োজন সেগুলিকে শিক্ষণ দক্ষতা বা Teaching skill বলা হয়। অন্যভাবে বললে, শিক্ষণ দক্ষতা হল কিছু সংখ্যক শিখন কার্য অথবা আচরণের সমন্বয় যা শিক্ষার্থীর শিখনকে প্রভাবিত করে।

একজন শিক্ষকের যেসব শিক্ষণ দক্ষতা গুলি থাকা প্রয়োজন সেই সব শিক্ষণ দক্ষতা গুলি কে নিম্নে আলোচনা করা হলো :- 

১. উদ্দীপক পরিবর্তন:- শ্রেণীতে শিক্ষার্থীদের মনোযোগ আকর্ষণ করা শিক্ষকের কাজ। উদ্দীপক পরিস্থিতির পরিবর্তন শিক্ষার্থীদের মনোযোগ আকর্ষণ করে। তাই শিক্ষার্থীদের একঘেয়েমি দূর করতে শিক্ষকের গলার স্বর, বাচনভঙ্গি, অঙ্গভঙ্গি, চালচলন ইত্যাদির প্রয়োজনমতো পরিবর্তন শিক্ষণ দক্ষতার অন্তর্গত।

২. স্তব্ধতা বা ভাষাহীন সহায়ক নির্ধারণ:- শ্রেণীতে পাঠদান কালে সর্বদা কথা না বলে মাঝে মাঝে বক্তব্য বন্ধ রেখে অঙ্গভঙ্গি বা বিভিন্ন সক্রিয়তার মাধ্যমে শিক্ষার্থীদের সক্রিয় করে তোলার আচরণ।

৩. পরিষ্কার পরিচ্ছন্নতা থাকা:- একজন শিক্ষককে পরিষ্কার পরিচ্ছন্নতা থাকা আবশ্যক এটি শিক্ষণ দক্ষতার অন্যতম উপাদান।

৪. অপসংগতিমূলক আচরণ না থাকা:- একজন শিক্ষকের অপসংগতি মূলক আচরণ না থাকা সুদক্ষ শিক্ষকের বৈশিষ্ট্য । কারণ একজন যখন পড়াবেন পড়ানোর সময় সে ক্লাসের মধ্যে ঘুমিয়ে না না পরা শিক্ষণ দক্ষতার মধ্যে অন্তর্গত।

৫. শিক্ষার্থীদের উৎসাহ দান:- প্রশংসা সূচক শব্দ, উৎসাহ ব্যঞ্জক কথা বা উৎসাহজনক হাসি দিয়ে শিক্ষার্থীদের উৎসাহ দান করা শিক্ষকের একটি বিশেষ দক্ষতা।

৬. প্রশ্নের দ্রুততা:- পাঠদান কালে শিক্ষার্থীদের দক্ষতার সঙ্গে প্রাসঙ্গিক প্রশ্ন করা একটি শিক্ষণ দক্ষতার পরিচয়

৭. উন্নত ধরনের প্রশ্ন করন:- যে সকল প্রশ্নের উত্তর দিতে গিয়ে স্মৃতি ছাড়াও বিভিন্ন জ্ঞানের সমন্বয় করা দরকার সেই রূপ উন্নত প্রশ্ন করা একটি বিশেষ শিখন দক্ষতা।

৮. মনোযোগ মূলক আচরণ নির্ণয়:- শিক্ষার্থীদের মনোযোগী করতে এবং অমনোযোগী শিক্ষার্থীদের মনোযোগ আকর্ষণ করতে শিক্ষককে বিশেষ দক্ষতা প্রদর্শন করতে হয়।

৯. উদাহরণের ব্যবহার:- শ্রেণীতে পাঠদান কালে প্রদত্ত তাত্ত্বিক জ্ঞানকে শিক্ষার্থীদের গ্রহণযোগ্য গড়ে তুলতে শিক্ষককে সামঞ্জস্যপূর্ণ প্রাসঙ্গিক উদাহরণ ব্যবহারের দক্ষতা দেখাতে হবে।

১০. বক্তিতা দান:- আধুনিক শিক্ষণে বিভিন্ন শিখন সহায়ক প্রদীপন এর ব্যবহার হলেও বক্তৃতার একটা বিশেষ স্থান রয়েছে। কেননা সমস্ত প্রদীপন বা সহায়ক যথাযথ বক্তব্যের মাধ্যমে উপস্থাপিত হয়।

১১. ব্যাখ্যা করার দক্ষতা:- পরস্পর সম্পর্কযুক্ত ও সামঞ্জস্যপূর্ণ বিবৃতির মাধ্যমে উপস্থাপিত বিষয়বস্তুর ব্যাখ্যা শিখনের একটি বিশেষ দক্ষতা বলে বিবেচিত হয়।

১২. শ্রেণী পরিচালন দক্ষতা:- একজন শিক্ষককে শ্রেণীকক্ষে পরিচালনা করার দক্ষতা থাকতে হবে। যাতে করে শিক্ষার্থীরা শ্রেণিকক্ষে বিশৃঙ্খলা সৃষ্টি করতে না পারে।

১৩. গৃহ কাজ দানের দক্ষতা:- শ্রেণী শিখনের পর শিক্ষার্থীদের গৃহ কাজ দেওয়া শিক্ষকের একটি অবশ্য করণীয় কাজ।

১৪.শিক্ষামূলক প্রদীপন ব্যবহার:- শিক্ষামূলক প্রদীপন ব্যবহার আধুনিক শিখনের একটি প্রতিষ্ঠিত নীতি। ঠিক কোন সময়ে, কিভাবে, কি ধরনের প্রদীপন ব্যবহার করতে হবে ওই সময় নির্দেশনা দিতে হবে, এসব কৌশল শিক্ষকের জানা দরকার।

১৫. চক বোর্ড ব্যবহারের দক্ষতা:- এগুলি শ্রেণীকক্ষের সাধারণ উপাদান। শিক্ষণ কালে প্রয়োজন মত বিশেষভাবে ব্যবহার করা সুদক্ষ তারই পরিচয়ক। রঙিন চক ইত্যাদি।


একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ