Ticker

100/recent/ticker-posts

Translate

Models teaching কি? বৈশিষ্ট্য ও কার্যাবলী আলোচনা করো?

 Models teaching কি? বৈশিষ্ট্য ও কার্যাবলী আলোচনা করো? এবং এর উপাদান গুলি কি কি রয়েছে সেগুলি উল্লেখ করো।



ভূমিকা:- শিক্ষণ মডেল  হল শিক্ষণ সম্পর্কিত একটি আদর্শ নির্দেশ দানের পরিবেশনার নকশা। এর সাহায্যে শিক্ষণ শিখন সংক্রান্ত বিভিন্ন কাজের ধারণা পাওয়া যায়। অর্থাৎ শিক্ষণ মডেল হল শিক্ষণ শুরুর পূর্বে সম্ভাব্য শিক্ষণ কাজের পূর্ণাঙ্গ পরিকল্পনা সহ তার গঠন কাঠামো নির্ধারিত করা হয়। মডেল শব্দটি শিক্ষাবিজ্ঞানী ও মনোবিজ্ঞানীরা ব্যাপক অর্থে ব্যবহার করেছেন। 

মডেল টিচিং এর সম্পর্কে বিভিন্ন মনোবিজ্ঞানী ও শিক্ষাবিজ্ঞানীদের সংজ্ঞা:- 

Bruce Royce:- শিক্ষণ মডেল হল এমন একটি পরিকল্পনা বা পদ্ধতি যার সাহায্যে পাঠ্যক্রমের নকশা তৈরি করতে হয়, শিক্ষা সহায়ক উপকরণ নির্ধারণ এবং শ্রেণী বা অন্য পরিবেশ শিক্ষা নির্দেশ দানের সাহায্য করে।

Iyen:- শিক্ষণ মডেল হল শিক্ষণ কৌশল সমূহের নকশার খরসা, যার সাহায্যে বিশেষ নির্দেশ দান লক্ষ্য স্থির করা যায়।

B.k Passi:- শিক্ষাদানের মডেল হল একটি পরিকল্পনা যার সাহায্যে বিষয়বস্তু নির্বাচনে নির্দেশমূলক বাহু নির্বাচন এবং সুষ্ঠুভাবে নির্দেশ দান সম্ভব হয়।

** শিক্ষাক্ষেত্রে মডেল ব্যবহারের একটি গুরুত্বপূর্ণ উদ্দেশ্য হলো এর মাধ্যমে শিক্ষক শিক্ষার্থীর যে সংযোগ ঘটে তা দৃরতার হয়, ও শিক্ষার্থীর পক্ষে বিষয়বস্তু অনুধাবন করা সহজ হয়। মডেল একটি মেথসক্রিয়ামূলক পরিবেশ রচনা করে। শিক্ষা ক্ষেত্রে এই মডেল সঠিকভাবে ব্যবহার করা হলে শিক্ষার্থীর চাহিদাগুলি পূরণ করা সহজ হয়।

বৈশিষ্ট্য:- আদর্শ শিক্ষণ মডেলের যে সমস্ত বৈশিষ্ট্য গুলি লক্ষ্য করা যায় সেগুলি হল --

১. আচরণগত পরিবর্তন:- শিক্ষার সুনির্দিষ্ট লক্ষ্যে পৌঁছাতে হলে শিক্ষা পরিকল্পনার উদ্দেশ্য গুলো সুনির্দিষ্ট হওয়া প্রয়োজন। এক্ষেত্রে শিক্ষণগত উদ্দেশ্য পূরণে কি কি আচারন পরিবর্তন সম্ভব সে সম্পর্কে শিক্ষণ মডেলে বিবরণ থাকে।

২. পরিবেশ নির্দিষ্ট:- শিক্ষার্থীদের প্রতিক্রিয়া পর্যবেক্ষণের জন্য একজন হয় শিক্ষণ পরিবেশ। অর্থাৎ উদ্দীপক অনুযায়ী যে প্রতিক্রিয়া করা হবে তা ক্রমবিন্যাস অনুযায়ী সাজানো হয় শিক্ষণ মডেলে।

৩. বিজ্ঞানসম্মত পদ্ধতি:- শিক্ষার্থীদের আচরণের পরিবর্তন আনতে হলে যে বিধি কাব্য পদ্ধতির প্রয়োজন তার বিজ্ঞানসম্মত আলোচনা করা হয় শিক্ষণ মডেলে ।

৪. সু-সামঞ্জস্যপূর্ণ তথ্য বিন্যাস:- শিক্ষণ মডেল পরীক্ষা লব্ধ তথ্যের ভিত্তিতে ও সিদ্ধান্তের ভিত্তিতে শিক্ষার্থীর আচরণগত পরিবর্তন ঘটানোর এক সুসামঞ্জস্যপূর্ণ তথ্য বিন্যাস থাকে।

৫. কার্যের মান নির্ণয়:- শিক্ষণ মডেল শিক্ষার্থীদের সম্পাদিত কার্যের বিচারকরনে সাহায্য করে থাকে। শিক্ষক শিক্ষার্থীদের কাছে কিরকম ফলাফল আশা করা যায় তা নির্দিষ্টভাবে বিচার করতে মডেল গুলি সাহায্য করে থাকে।

৬. পদ্ধতির নির্দিষ্টকরণ:- শিক্ষণ মডেল শিক্ষার্থীদের প্রতিক্রিয়া ও পরিবেশের সঙ্গে প্রতিক্রিয়ার পদ্ধতিগুলি নির্দিষ্ট করে দেয়।

৭. সক্রিয়তার বিবরণ:- প্রত্যেক শিক্ষণ মডেল শিক্ষক শিক্ষার্থীর ও পরিবেশের মধ্যে পারস্পরিক ক্রিয়া কিভাবে সংঘটিত হবে তার উল্লেখ থাকে। আবার প্রয়োগ ক্ষেত্রের উপর প্রতিক্রিয়ার ধরনের ও আগাম পূর্বভাস থাকে। এক্ষেত্রে শিক্ষার্থীকে সক্রিয় করতে হবে।

** শিক্ষণ মডেলের কার্যাবলী:- শিক্ষণ মডেলের যে সমস্ত কার্যাবলী গুলির নির্দিষ্ট হয়, সেগুলি হল-

১. লক্ষ্য পূরণের সহায়তা:- শিক্ষণ মডেলের গুরুত্বপূর্ণ কাজ হলে শিক্ষকের শিক্ষনীয় পরিস্থিতি ও বস্তুগুলির সাহায্যে শিক্ষার লক্ষ্য পূরণের সহায়তা করা। এর জন্য সঠিক কৌশল পরিকল্পনা ও পদ্ধতি নির্বাচনে সহায়তা করে থাকে এই শিক্ষণ মডেল।

২. পাঠ্যক্রম নির্ধারণ:- শিক্ষণ মডেল পাঠ্যক্রম নির্ধারণে বিশেষভাবে সহায়তা করে থাকে। উদ্দেশ্যকে সামনে রেখে আধুনিক পাঠ্যক্রম তৈরি করা হলো শিক্ষণ-মডেলের অন্যতম কাজ।

৩. শিক্ষণ শিখন:- শিক্ষণ মডেল গুলির শিখন এবং উভয় প্রক্রিয়াকে সহায়তা করে। ফলে শিক্ষক ও শিক্ষার্থী উভয়ের সক্রিয়ভাবে অংশগ্রহণ করে।

৪. শিক্ষন তত্ত্ব গঠন:- শিক্ষণ মডেলগুলির একটি গুরুত্বপূর্ণ কাজ হল শিক্ষণতত্ত্ব গঠন।

৫. আচরণগত বিকাশ সাধন:- মডেল গুলি শিক্ষার্থীর আচরণ মুলক দিকের সামাজিক দক্ষতা ব্যক্তিগত ক্ষমতা এবং জ্ঞানমূলক দক্ষতা উৎকর্ষ সাধনে সহায়তা করে।

৬. উপকরণ  তৈরিতে:- শিক্ষামুলক যারা উপকরণ প্রস্তুত করেন মডেল গুলি তাদের আকর্ষণীয় ও উপযোগী শিক্ষা উপকরন তৈরীতে সাহায্য করে থাকেন।

৭. শিক্ষক শিক্ষার্থী সম্পর্ক স্থাপন:- শিক্ষক শিক্ষার্থীর সম্পর্ক স্থাপনে পরীক্ষণ ও অভিজ্ঞতার ভিত্তিতে সহায়তা করে থাকে। আবার শিক্ষণ শিক্ষণে শিক্ষক-শিক্ষার্থীদের মিথস্ক্রিয়া যাতে বাঞ্ছনীয় হয় মডেল এ ব্যাপারে সাহায্য করে।

*_শিক্ষণ মডেলের উদ্দেশ্য_* 

১. *তথ্য সরবরাহ:-* শিক্ষার্থীদের তথ্য সরবরাহ করে এই মডেল শিক্ষণ এর মাধ্যমে।

২. *মিথস্ক্রিয়ার উন্নতি ঘটানো:-* শিক্ষার্থীদের মধ্যে সামাজিক মিথস্ক্রিয়ার উন্নতি ঘটানো মডেল শিক্ষণ এর একটি গুরুত্বপূর্ণ উদ্দেশ্য।

৩. *ব্যাক্তিগত গুণাবলী:-*  শিক্ষার্থীদের নিজস্ব ব্যাক্তিগত গুণাবলী    বিকাশ ঘটিয়ে তথ্য সরবরাহ করা হয়।

৪. *আচরণগত উন্নতিকরণ:* - শিক্ষার্থীদের আচরণধারাকে উন্নত করে। সৃজন ক্ষমতার অধিকারী করে তোলে।

** Factors Teaching Models উপাদান:- শিখন মডেলের উদ্দেশ্যের ব্যাখ্যা ও প্রয়োজনীয় প্রসঙ্গ ছাড়া অর্থহীন হয়ে পড়ে। এদিক থেকে শিখন মডেলের 6 টি উপাদানের স্থির করা হয়েছে এগুলি হল--

১. কেন্দ্রবিন্দু:- কেন্দ্রবিন্দু হল শিখন মডেলের মূল ভিত্তি। মডেল লেকেন্দ্র বিন্দু মূলত শিক্ষণের উদ্দেশ্য ও পরিস্থিতির বাস্তব মূল্যায়ন। এবং সে শিখনের আচরণগত উদ্দেশ্য ও শিক্ষাকালী ন পরিবেশ সংক্রান্ত দিকগুলি ব্যক্ত থাকে।

২. বিন্যাস:- শিক্ষণ মডেলের ব্যবহার ক্ষেত্রে শিক্ষক শিক্ষার্থীর কাজের ধরন দেওয়া থাকে বিন্যাসে। শিক্ষক শিক্ষার্থীকে শিক্ষণ মডেলের বিভিন্ন ধরনের কাজ করতে হয়। এবং এই কাজ সম্পূর্ণ করার জন্য কর্মবিন্যাস অনুযায়ী নির্দিষ্ট পর্যায়ে পরস্পর সম্পাদন করার বিবরণ দেওয়া থাকে।

৩. সামাজিক বিকাশ:- শিক্ষণ মডেল সামাজিক পরিবেশ বলতে বোঝায় মডেলের সংগঠনিক অবস্থান। এই মডেলের বিভিন্ন পর্যায়ে শিক্ষা শিক্ষার্থীর শিখন মডেল কি কি ভূমিকা গ্রহণ করেন তাদের সম্পর্কে বিবরণ সম্পর্কে বিশদ উল্লেখ থাকে।

৪. প্রতিক্রিয়ার নীতি:- এই স্তরে শিক্ষক শিক্ষার্থীর আচরণগত প্রক্রিয়া লক্ষ্য করা যায়। এই নীতিতে শিক্ষক কিভাবে শিক্ষার্থীদের প্রতিক্রিয়াগুলি বিবেচনা করবেন তা ঠিক করে দেবেন এবং তারিফ পরিপ্রেক্ষিতে শিক্ষার্থীদের সঙ্গে তিনি কি ধরনের আচরণ করবেন তা উল্লেখ করে থাকবে। বিভিন্ন শিক্ষণ মডেলের বৈশিষ্ট্য অনেকাংশে এই প্রতিক্রিয়া নীতির দ্বারা নির্বাচিত হয়।

৫. সহযোগী নীতি:- শিক্ষণ মডেলকে কার্যকরী করে তোলার জন্য অতিরিক্ত উপকরণের বাস সামগ্রহীর প্রয়োজন । শিক্ষাকে কার্যকরী করে তোলার জন্য শ্রেণীকক্ষের সাধারণ উপকরণ ছাড়া এক বা একাধিক সহায়ক বা প্রদীপনের সাহায্য গ্রহণ করা হয়। এগুলি সমন্বয় করা নীতি কে বলা হয় সহযোগী নীতি।

৬. প্রয়োগশীলতা :- শিক্ষণ মডেলের প্রয়োগিক দিকের মাধ্যমে মডেলের পরিপ্রেক্ষিতে বিভিন্ন প্রকার মডেল বাছাই করা হয়। শিক্ষণ মডেল গুলি যেহেতু সুপরিকল্পিত সেহেতু তার প্রত্যক্ষ শিক্ষাগত ফল থাকবে। শিক্ষক মডেল তুলনামূলক বিচারে শিক্ষাগত ফলের সঙ্গে সিটির সহায়কফল বেশি সেটিকে গ্রহণ করতে হবে।

** Classification of modern teaching models:-  or 

Families of Teaching Models 

>আধুনিক শিক্ষন মডেল কে এবং আধুনিক পরিবার মডেল কে চারটি ভাগে ভাগ করা হয়। সেই চারটি ভাগ গুলি কে নিম্নে আলোচনা করা হলো।



১.Behavioural Modification Models of Teaching:- উদ্দীপক প্রতিক্রিয়া নিয়ন্ত্রণ করে শিক্ষার্থীর মধ্যে প্রয়োজন অনুযায়ী আচরণগত পরিবর্তন করাই হলো আচরণগত পরিবর্তন বা পরিমার্জন মডেলের প্রধান উদ্দেশ্য। স্কিনারের সক্রিয় অনুবর্তনের তত্ত্বের ভিত্তিতে এই ধরনের মডেল প্রথম তৈরি করা হয়। এই মডেল গুলি সম্পূর্ণরূপে মনোবৈজ্ঞানিক ও আচরণগত পরিবর্তনের উপর ভিত্তি করে গড়ে উঠেছে। এই মডেল গুলি হল --

    1.  প্রোগ্রাম শিখন বা সক্রিয় অনুবর্তন ( B.F Skinner )।
    2. পান্ডিত্য শিখন (Bloom )।
    3.অনিয়ন্ত্রিত (Skinner ) ।

    ২. Personal Development of models of Teaching:- ব্যক্তির ব্যক্তিগত এবং প্রক্ষবীক জীবন তার পরিবেশের সাথে বিশেষভাবে সম্পর্কযুক্ত শিক্ষার্থী তার স্বতন্ত্র ব্যক্তি স্বতন্ত্র অনুভূতি অনুযায়ী পরিবেশের সাথে অভিযোজন করতে গিয়ে শিক্ষা লাভ করে। মডেল গুলি হল-

    1. শ্রেণী সম্মিলনী মডেল (william Glasser)।

    2. ধারনাগত সিস্টেম ( Devid Hunt)।

    3. অনির্দেশিত শিক্ষণ (Carl's Roger)।

    ৩. Information Processing Models:- শিক্ষণ মডেলের একটি উৎস হলো শিক্ষার্থীর তথ্য প্রক্রিয়াকরণ সমর্থ্য। এই মডেল গুলি শিক্ষার্থীর বৌদ্ধিক ও সৃজন ক্ষমতার ওপর গুরুত্ব প্রদান করে থাকে। এর মডেল গুলি হল-

    1. অগ্রণী সংগঠন মডেল (ডেভিড আসুবেল)।

    2. স্বরণমূলক মডেল (জেবি লুকাস)।

    3. ধারণা গঠনের মডেল( ডোরিও ব্লুনের)।

    ৪. Social Interaction Models:- শিক্ষার্থীরা যাতে সমাজের সকল ব্যক্তির সঙ্গে যথাযথভাবে সম্পর্ক স্থাপন করে গণতান্ত্রিক সমাজ সংস্থা স্থাপন করতে পারে বা গড়ে তুলতে পারে, এই শিখন মডেলের প্রধান উদ্দেশ্য। এই মডেল  ব্যক্তির সামাজিক অভিযোজন ক্ষমতা বৃদ্ধি করে থাকে। এই models গুলি

    1. দলগত অনুসন্ধান মূলক (Robert Holen)।

    2. সামাজিক উদ্দীপনা সৃষ্টি ( সেবিন বুকক)।

    3. ব্যবহার শাস্ত্র বা আইন বিদ্যাগত মডেল ( ডোনাল্ড অলিভ)।


    একটি মন্তব্য পোস্ট করুন

    0 মন্তব্যসমূহ