Ticker

100/recent/ticker-posts

Translate

মন্তেসরি স্বয়ং শিক্ষা ও ইন্দ্রিয় পরিমার্জনের ওপর গুরুত্ব দেওয়ার কারণ গুলি আলোচনা করো?

 মন্তেসরি স্বয়ং শিক্ষা ও ইন্দ্রিয় পরিমার্জনের ওপর গুরুত্ব দেওয়ার কারণ গুলি আলোচনা করো?



ভূমিকা:- মাদাম মারিয়া মন্তেসরি তার শিক্ষা চিন্তাতে স্বাধীনতা ও আত্ম সক্রিয়তার উপর ভিত্তি করে Auto Education স্বয়ং শিক্ষার এর কথা বলেছেন। স্বয়ংসি শিক্ষা বলতে সেই শিক্ষাকে বোঝায় যেখানে শিক্ষার্থীরা নিজেরাই শিক্ষা গ্রহণ করবে। এখানে শিক্ষক মহাশয়ের ভূমিকা সহায়কের। মন্তেশ্বরী মনে করতেন শিক্ষার্থীরা নিজেই শিক্ষা গ্রহণ করবে, নিজেদের ভুল আচরণ গুলোকে নিজেরাই সংশোধন করবে। তাই তো বলা হয় যে " Montessori method is self education or auto education" ।

স্বয়ং শিখনের উপর গুরুত্ব দেওয়ার কারণ:- 

মন্তেশ্বরী তার শিক্ষা চিন্তায় শিক্ষকের ভূমিকা তাৎপর্য গত পরিবর্তন ঘটিয়ে শিক্ষার্থীদের কে নিজেদের প্রচেষ্টায় শিক্ষা গ্রহণের কথা বলেছেন। এর পেছনে কারণ গুলি হল-

১. শিক্ষণ আগ্রহ সৃষ্টি:- শিক্ষার্থীদের শিক্ষণ মুখী আগ্রহ সৃষ্টি করার জন্য মাদাম মারিয়া মন্তেশ্বরী স্বয়ং শিখন এর উপর বেশি গুরুত্ব আরোপ করেন। এটি ছিল তার একটি অন্যতম কারণ।

২. আত্ম সক্রিয়তা:- কার্তিকে আত্ম সক্রিয় করে তোলার জন্য Auto Education এর কথা বলেছেন মন্তেসরি।

৩. ভুল সংশোধনের শিক্ষা:- শিক্ষার্থীরা ভুল সংশোধনের মাধ্যমে শিক্ষার্থীরা নিজেরাই শিখবে।

৪. আত্ম শৃঙ্খলা বোধের বিকাশ:- Self Disipline শিক্ষার্থীরা নিজেরাই নিজেদের তৈরি নিয়ম কানুনের নিজেদের বিশৃঙ্খলা আচরণ গুলিকে যাদে নিয়ন্ত্রিত করতে পারে। তাই তাই মাদাম মারিয়া মন্তেশ্বরী Auto Education এর কথা বলেছেন।

Sence training:- 

ভূমিকা:-  বিশ্ব জগত সম্পর্কে আমাদের ধারণায় ইন্দ্রিয়ের মাধ্যমে ঘটে মন্তেসরি তার শিক্ষা চিন্তায় শিক্ষার্থীদের অনুশীলনের ওপর বিশেষভাবে জোর দিয়েছেন কেননা ইন্দ্রিয়গুলি যথাযথ মার্জনার মধ্য দিয়ে একজন শিক্ষার্থীকে পরিবেশ সম্পর্কে সজাগ করা সম্ভব। তিনি তার শিক্ষা চিন্তা কে Didactic Apparatus এর কথা বলেছেন।  যেমন-- কাঠের খেলনা, কাঠের পুতুল, কাঠের সিলিন্ডার, ধাতুর বল ইত্যাদি।

** ইন্দ্রিয় পরিমার্জনা করার গুরুত্ব দেওয়ার কারণ** :- মাদাম মারিয়া মন্তেশ্বরী ইন্দ্রীয় পরিমার্জন করার যে কারণগুলি রয়েছে সেগুলি হল নিম্নরূপ

১. বৌদ্ধিক বিকাশ:- শিক্ষার্থীদের বৌদ্ধিক বিকাশ ঘটানোর জন্য মাদাম মারিয়া মন্তেসরি Sence training এর কথা বলেছেন।

২. পরিবেশ সম্পর্কে ধারণা অর্জন:- মাদাম মারিয়া মন্তেশ্বরী তার শিক্ষা চিন্তা Sence training এর কথা বলেছেন। Sence Training এর মাধ্যমে পরিবেশ সম্পর্কে ধারণা অর্জন করা যায় বলে তিনি মনে করতেন।

৩. অনুভূতি বোধের বিকাশ:- ইন্দ্রিয় পরিমার্জন এর মাধ্যমে অনুভূতি বোধের বিকাশ ঘটে। যেমন -- গরম জল হাতে দিলে শিক্ষার্থীদের অনুভূতি বোধের বিকাশ ঘটে।

৪. মানসিক প্রস্তুতি:- শিক্ষার্থীকে মানসিক দিক থেকে প্রস্তুত করার জন্য Sence Training এর উপর গুরুত্ব দিয়েছেন।



" Knell of class teaching has been rung"

Or - "Told the knell of class teaching "

ভূমিকা:- বিংশ শতকে শিশুকেন্দ্রিক শিক্ষার জন্য যারা আন্দোলন করেছিলেন, তাদের মধ্যে অন্যতম হলেন মাদাম মারিয়া মন্তেশ্বরী। তিনি শিক্ষাক্ষেত্রে "Indivisual Difference"কে গুরুত্ব দিয়ে 1907 সালে ' Case Dei Bambini 'বা ' Children House 'গড়ে  তোলেন।

Knell of class teaching has been rung:-

মাদাম মারিয়া মন্তেশ্বরী " শ্রেণীকক্ষের মৃত্যুর ঘন্টা বাজিয়েছেন", কেননা তিনি ছিলেন একজন চিকিৎসক। যার ফলে যিনি ব্যক্তি কেন্দ্রিক শিখন কে গুরুত্ব দিয়েছেন। তিনি ব্যক্তি কেন্দ্রিক শিখন কে গুরুত্ব দিয়েছেন। করতেন প্রত্যেক শিক্ষার্থী যেহেতু একে অপরের থেকে আলাদা তাই একই শ্রেণী কক্ষে শিক্ষার্থীদের শিক্ষাদান করা যায় না। প্রত্যেক শিক্ষার্থীর আগ্রহ চাহিদা প্রবণতা ও সামর্থ্যের কথা মাথায় রেখে ব্যক্তিস্বাতন্ত্রের নীতিকে গুরুত্ব দিয়ে শিক্ষাদানের কথা বলেছেন। তিনি বলেছেন যে- " I want to Psychologic Education".

* Discuss the major characterstics of Montessori method!

ভূমিকা:- স্ব -শিক্ষা স্বাধীনতা ও আত্ম সক্রিয়তা মন্ত্রের শরীর শিক্ষা পদ্ধতির মৌলিক বৈশিষ্ট্য।

         ➢➣ রোম  বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ Psychiatric Clinic আখ চিকিৎসক থাকাকালীন ডক্টর এডওয়ার্ড সেগুই এর পদ্ধতি অবলম্বনে মন্তেসরি বিভিন্ন শুক্ষ যন্ত্র (Refined Instruments) উদ্ভাবন করেন। তিনি এদের নামকরণ করেন Didactic Apparatus।

১ সেগুই পদ্ধতি:- মন্তেশ্বরী রোমের আরথফ্রেনিক  স্কুলের ডিরেক্টর রূপে স্বল্পবুদ্ধি শিশুদের ব্যপকতা পর্যবেক্ষণ ও পরীক্ষণ এর দ্বারা সেগুই পদ্ধতির প্রভূতি উন্নতি সাধন করেন। তিনি দেখেন স্বল্পবুদ্ধি শিশুরাও সুস্থ শিশুদের মতো শিক্ষাগ্রহনে সমর্থন হতে পারেন।

২. Sence Training:- মন্তেশ্বরী উদ্ভাবিত ' ডিডাকটিভ মেটিরিয়াল ' গুলি এমনভাবে পরিকল্পিত যে শিশুরা নিজেরাই এসব যন্ত্রপাতির মাধ্যমে কেন্দ্রীয় পরিমার্জন বা  Sence Training  এর কাজ করতে পারবে।

৩. Auto Education:- শিশুরা ভুল করবে নিজেরাই ভুল সংশোধন করবে। প্রচেষ্টা ও ভুলের মাধ্যমে আত্ম প্রচেষ্টায় শিখবে। তাই হবে প্রকৃত শিক্ষা । মন্তেশ্বরী একে স্বয়ং শিক্ষা বা Auto Education নামে আবিহিত করেন।

৪. ব্যাক্তি স্বতন্ত্র (Individuality):- মন্তেশ্বরী শিক্ষা পদ্ধতির  মূলকথা হলো প্রতিটি শিশু নিজ নিজ স্বতন্ত্র নিয়ে এক একটি নিরপেক্ষ সত্তা। তাদের অন্তর্নিহিত অন্তঃস্থ শক্তি ও সম্ভাবনা গুলির পূর্ণ প্রকাশের জন্য তিনি ইন্দ্রিয় শিক্ষার বিপুল আয়োজন করেন।। মন্তেশ্বরী ব্যক্তিভিত্তিক শিক্ষার উপর সর্ববিশেষ গুরুত্ব দিয়েছেন।

       Tag:- মন্তেশ্বরির শিখন পদ্ধতি? পদ্ধতির বৈশিষ্ট্য ও সুবিধা অসুবিধা আলোচনা কর!

Didactic Apparatus সম্পর্কে আলোচনা করো!

Discuss Montessori philosophy and educational aims and curriculum in education শিক্ষাক্ষেত্রে মন্তেসরের জীবন দর্শন ও শিক্ষার লক্ষ্য এবং পাঠ্যক্রম আলোচনা কর!


একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ