What is the skills of Teaching? Characteristics of Teaching skills ?
শিখন দক্ষতা কাকে বলে ? শিখন দক্ষতার বৈশিষ্ট্য ও যে নীতিগুলি রয়েছে তা আলোচনা করো!
ভূমিকা:- মূলত শ্রেণিকক্ষে পাঠদানকালে একজন শিক্ষককে বিষয় অনুযায়ী বিভিন্ন রকমের আচরণ করতে হয়। আচরণগুলিকে শিক্ষাবিজ্ঞানের পরিভাষায় বলা হয় আচরণাঙ্গ (Component)। যেমন, শিক্ষক কোনো পাঠ্য বিষয় যখন শ্রেণিতে উপস্থাপন করেন তখন তিনি বিষয়বস্তু ব্যাখ্যা করেন, মাঝে মাঝে প্রশ্ন করেন, উৎসাহ দেন, শিক্ষা উপকরণ ব্যবহার করেন, শিক্ষার্থীদের প্রশ্নের উত্তর দেন এবং শিক্ষার্থীরা উত্তর দিলে তাদের উৎসাহ দেন। এইগুলিকে বলা হয় Components বা আচরণাঙ্গ। একজন শিক্ষকের পেশাগত সাফল্য নির্ভর করে শ্রেণিতে পাঠদানকালে তিনি এই Component-গুলি কতখানি দক্ষতার সঙ্গে উপস্থাপন করতে পারেন তার উপর।
শিক্ষণ দক্ষতা :- শিক্ষণ দক্ষতার উপর একাধিক সংজ্ঞা দেখা যায়। নিম্নে দুটি সংজ্ঞা দেওয়া হল- শিখন দক্ষতা হল এমন একটি কার্যাবলী এবং পদ্ধতি যা শিক্ষক শ্রেণিকক্ষে ব্যবহার করেন।
N L Gaze (1968)-এর মতে—শিক্ষণ দক্ষতা হল পাঠদানের জন্য নির্দিষ্ট কার্যাবলি এবং পদ্ধতি যা যা শিক্ষক শ্রেণীকক্ষে ব্যবহার করেন। শিক্ষণের বিভিন্ন পর্যায়ে এইগুলি করা হয় যা শিক্ষক তাঁর কাজে নিরবচ্ছিন্নভাবে ব্যবহার করেন, তাই হল শিক্ষণ দক্ষতা (Teaching skills) ।
বৈশিষ্ট্য:- শিক্ষা ক্ষেত্রে শিক্ষণ দক্ষতার যেসব বৈশিষ্ট্য গুলি রয়েছে সেসব বৈশিষ্ট্য গুলি নিম্নে আলোচনা করা হলো
১. কর্মের সমষ্টি : -শিক্ষণ দক্ষতা শিক্ষণসংক্রান্ত কতকগুলি কর্মের সমষ্টি।
2. শিক্ষণ প্রভাবিত :- এটি শিক্ষার্থীর শিখনকে প্রভাবিত করে।
৩. নিরবচ্ছিন্ন প্রবাহ :- শিক্ষণ সম্পাদনের নিরবচ্ছিন্ন প্রবাহ বজায় রাখার সঙ্গে শিক্ষণ দক্ষতাগুলি সম্পর্কিত।
৪. সুদক্ষ শিক্ষণ :- শিক্ষণ দক্ষতার সাহায্যে কার্যকরী এবং সুদক্ষ শিক্ষণ পরিচালিত হয়।
👉 এছাড়াও আরো কতগুলি বৈশিষ্ট্য রয়েছে সেগুলি হল
৫. Allen এবং Ryan থেকে শুরু করে Jangira এবং Singh (1982)-এ গবেষণা পর্যন্ত আমরা 14টি থেকে 21টি শিক্ষণ দক্ষতার পরিচয় পাই।
৬. 40 মিনিটের একটি Macro-lesson-এর ক্ষেত্রে সব সময়ই সব কটি দক্ষতা একসঙ্গে ব্যবহার করা সম্ভব নয়। শিক্ষণের পরিস্থিতি বিচারে 7/8টি অতি প্রয়োজনীয় দক্ষতা ব্যবহার করা সম্ভব।
৭. অণুশিক্ষণ পরিস্থিতিতে নির্দিষ্ট পন্থা অবলম্বনের মাধ্যমে শিক্ষার্থী-শিক্ষকগণ এই দক্ষতাগুলি অর্জন করতে পারেন।
.শিক্ষণ দক্ষতার নীতিসমূহ (Principles of Skills of Teaching)
শিক্ষণবিজ্ঞানের মাধ্যমে দক্ষতা বিকাশের মূল নীতিগুলি হল—
১. প্রজ্ঞা অর্জনে উৎসাহ:- শ্রেণিকক্ষে বৌদ্ধিক উৎসাহব্যঞ্জক একটি পরিবেশ সৃষ্টি যাতে শিক্ষার্থী প্রজ্ঞা অর্জনে উৎসাহী হয়।
২ .বৈজ্ঞানিক জ্ঞানসমৃদ্ধতার নীতি :- সমস্ত রকম শিক্ষণ ও শিখন প্রক্রিয়ার যে ক্রিয়াকর্মগুলি যুক্ত তা উপযুক্ত গবেষণা ও বৈজ্ঞানিক জ্ঞানসমৃদ্ধ হবে।
৩. সাংস্কৃতিক পরিবেশে সৃষ্টি:- একটি সাংস্কৃতিক পরিবেশে বৈচিত্র্যমূলক পরিবেশ সৃষ্টি করা।
৪.শিক্ষার যথাযথ মান বজায় :- শিক্ষার্থীদের শিক্ষার যথাযথ মান বজায় থাকবে এবং শিক্ষামূলক উদ্দেশ্যগুলি সু-স্পষ্ট হবে।
৫. ব্যাক্তিগত বিকাশের সহায়তার নীতি:- এই নীতিতে ব্যক্তিগত বিকাশের জন্য প্রয়োজনীয় সহায়তাদানের ব্যবস্থা থাকবে।
৬. সামাজিক ব্যবস্থা:- উপযুক্ত সাড়া জাগানো সামাজিক প্রেক্ষাপট-এর ব্যবস্থা থাকবে।
৭.প্রতিসংকেত ও মূল্যায়নের ব্যবস্থার নীতি:- শিখনের উপযোগী পরীক্ষা, প্রতিসংকেত ও মূল্যায়নের ব্যবস্থা থাকবে।
৮. প্রযুক্তির ব্যবহার :- উন্নতমানের শিখন সম্পদ ও প্রযুক্তির ব্যবহার করা হবে। এবং একটি গ্রহণযোগ্য পাঠক্রম থাকবে।
👉📩সুতরাং এই সমস্ত নীতিগুলির ভিত্তিতে শিক্ষণবিজ্ঞানের উপযোগী শিক্ষণ দক্ষতা নির্মাণ করা হবে। শ্রেণিকক্ষে আদর্শ শিক্ষণ পরিবেশ নির্মাণের জন্য এগুলি অত্যন্ত গুরুত্বপূর্ণ। শিক্ষণ হল পারস্পরিক সংযোগসাধনের একটি প্রক্রিয়া যার মূল ভিত্তি হল প্রশিক্ষণ শিক্ষণবিজ্ঞান। আর শিক্ষক হলেন এই প্রক্রিয়ার কেন্দ্রবিন্দু। বিষয়বস্তুর লক্ষ্য বা উদ্দেশ্যগুলিকে যথাযথভাবে নির্মাণের জন্য, উপযুক্ত শিখন পরিবেশ সৃষ্টির জন্য শিক্ষক যথাযথ বিষয়বস্তু, শিখন কৌশল ও শিখন ক্রিয়াগুলিকে নির্বাচন করেন এবং বিষয়বস্তু কর্মপ্রক্রিয়া, কৌশলগুলির মাধ্যমে শিক্ষার্থীদের শিখন পরিবেশে অভিযোজনে সাহায্য করবেন। এই কারণে তাঁকে শিক্ষণ দক্ষতাগুলি যথাযথভাবে অর্জন করতে হবে।


1 মন্তব্যসমূহ
খুব সুন্দর আরো চাই এই রকম notes
উত্তরমুছুনThank you