Families of Teaching Models
>আধুনিক শিক্ষন মডেল কে এবং আধুনিক পরিবার মডেল কে চারটি ভাগে ভাগ করা হয়। সেই চারটি ভাগ গুলি কে নিম্নে আলোচনা করা হলো।
১.Behavioural Modification Models of Teaching:- উদ্দীপক প্রতিক্রিয়া নিয়ন্ত্রণ করে শিক্ষার্থীর মধ্যে প্রয়োজন অনুযায়ী আচরণগত পরিবর্তন করাই হলো আচরণগত পরিবর্তন বা পরিমার্জন মডেলের প্রধান উদ্দেশ্য। স্কিনারের সক্রিয় অনুবর্তনের তত্ত্বের ভিত্তিতে এই ধরনের মডেল প্রথম তৈরি করা হয়। এই মডেল গুলি সম্পূর্ণরূপে মনোবৈজ্ঞানিক ও আচরণগত পরিবর্তনের উপর ভিত্তি করে গড়ে উঠেছে। এই মডেল গুলি হল --
- প্রোগ্রাম শিখন বা সক্রিয় অনুবর্তন ( B.F Skinner )।
- পান্ডিত্য শিখন (Bloom )।
২. Personal Development of models of Teaching:- ব্যক্তির ব্যক্তিগত এবং প্রক্ষবীক জীবন তার পরিবেশের সাথে বিশেষভাবে সম্পর্কযুক্ত শিক্ষার্থী তার স্বতন্ত্র ব্যক্তি স্বতন্ত্র অনুভূতি অনুযায়ী পরিবেশের সাথে অভিযোজন করতে গিয়ে শিক্ষা লাভ করে। মডেল গুলি হল-
1. শ্রেণী সম্মিলনী মডেল (william Glasser)।
2. ধারনাগত সিস্টেম ( Devid Hunt)।
3. অনির্দেশিত শিক্ষণ (Carl's Roger)।
৩. Information Processing Models:- শিক্ষণ মডেলের একটি উৎস হলো শিক্ষার্থীর তথ্য প্রক্রিয়াকরণ সমর্থ্য। এই মডেল গুলি শিক্ষার্থীর বৌদ্ধিক ও সৃজন ক্ষমতার ওপর গুরুত্ব প্রদান করে থাকে। এর মডেল গুলি হল-
1. অগ্রণী সংগঠন মডেল (ডেভিড আসুবেল)।
2. স্বরণমূলক মডেল (জেবি লুকাস)।
3. ধারণা গঠনের মডেল( ডোরিও ব্লুনের)।
৪. Social Interaction Models:- শিক্ষার্থীরা যাতে সমাজের সকল ব্যক্তির সঙ্গে যথাযথভাবে সম্পর্ক স্থাপন করে গণতান্ত্রিক সমাজ সংস্থা স্থাপন করতে পারে বা গড়ে তুলতে পারে, এই শিখন মডেলের প্রধান উদ্দেশ্য। এই মডেল ব্যক্তির সামাজিক অভিযোজন ক্ষমতা বৃদ্ধি করে থাকে। এই models গুলি
1. দলগত অনুসন্ধান মূলক (Robert Holen)।
2. সামাজিক উদ্দীপনা সৃষ্টি ( সেবিন বুকক)।
3. ব্যবহার শাস্ত্র বা আইন বিদ্যাগত মডেল ( ডোনাল্ড অলিভ)।


0 মন্তব্যসমূহ
Thank you