Ticker

100/recent/ticker-posts

Translate

পাঠক্রম থেকে কিছু গরুত্বপূর্ণ প্রশ্ন ?

১. লিখিত পাঠক্রমের কতকগুলি ধরন উল্লেখ করুন। (Mention some of the types of written curriculum.)

Ans. লিখিত পাঠক্রমকে ছয়টি ভাগে ভাগ করা যায়। যেমন- (i) বিষয়ভিত্তিক, (ii) কর্মকেন্দ্রিক, (iii) অভিজ্ঞতাভিত্তিক, (iv) কেন্দ্রীয়, (v) অবিচ্ছিন্ন  ও (vi) জীবনকেন্দ্রিক পাঠক্রম। 

২. অব্যক্ত পাঠক্রম কী? (What is hidden curriculum ?) 

Ans. এই পাঠক্রমের বিষয়বস্তু লিখিত নয়। আগেই বলা হয়েছে আচার ব্যবহার, রীতিনীতি, সৌজন্যবোধ, দায়িত্বজ্ঞান, কর্মনিষ্ঠা, বাধ্যতা, শিক্ষার প্রতি সদর্থক মনোভাব প্রভৃতি যা কিছু শিক্ষার্থীরা শিক্ষালয়ে পাঠপরিক্রমায় শিক্ষক/ প্রশাসকের আচরণ ধারার মাধ্যমে শেখে তাই এই পাঠক্রমের বিষয়।

৩. ৰাতিল পাঠক্রম কী? (What is null curriculum ? )

Ans. প্রথাগত পাঠক্রম আমাদের কৃষ্টি-সংস্কৃতি থেকে নির্বাচিত বিষয়সমূহের এক সমন্বিত রূপ। এই নির্বাচন কালে অনেক বিষয় অগ্রাধিকারের ভিত্তিতে পাঠক্রমে অন্তর্ভুক্ত করা সম্ভব হয় না। এর মাধ্যমে আমরা শিক্ষার্থীর কাছে এই বার্তা দিই, যে অংশ পাঠক্রমে অন্তর্ভুক্ত হল না তা শিক্ষাগত অভিজ্ঞতা হিসেবে অত্যন্ত প্রয়োজনীয় বা প্রাসঙ্গিক নয়। এই অংশটিই বাতিল পাঠক্রম (Null Curriculum) বলে চিহ্নিত।

 ৪. সহগামী আনুষঙ্গিক পাঠক্রম কাকে বলে? (What is concomitant curriculum ?)

Ans. যা কিছু পরিবার থেকে শিশু শেখে বা যেসব অভিজ্ঞতা পরিবার থেকে প্রাপ্ত বা অনুমোদিত সেগুলি নিয়ে গঠিত হয় এই পাঠক্রম। (এই ধরনের পাঠক্রম ধর্মীয় সংগঠনের থেকে পাওয়া যেতে পারে এই পাঠক্রম মূল্যবোধ, নীতি, আদর্শের কথা তুলে ধরে এবং পরিবারের অনুমোদিত হতে পারে।

৫. বাগাড়ম্বরযুক্ত পাঠক্রম কাকে বলে? (What is rhetorical curriculum ?)

Ans. এই পাঠক্রম নীতিনির্ধারক, বিদ্যালয় প্রশাসক, রাজনীতিকদের ধারণা উদ্ভূত। ধারণাগঠন (Concept formation) এবং বিষয় নির্ধারণ ও পরিবর্তনে (Content changes)- সঙ্গে যুক্ত ব্যক্তিদের চিন্তা থেকেও এর উদ্ভব হতে পারে। সাম্প্রতিক শিক্ষামূলক প্রকাশিত তথ্য ও জ্ঞান (Publicized works offering updates in pedagogical knowledge) থেকেও এই পাঠক্রম গঠিত হতে পারে। 

৬.ব্যবহৃত পাঠক্রম কাকে বলে? (What is curriculum-in-use?)

Ans. প্রথাগত পাঠক্রম কোনো দায়িত্বপ্রাপ্ত সংগঠন দ্বারা বিশেষ উদ্দেশ্যে বিভিন্ন ধারণা ও বিষয়সূচিতে সম্বন্ধ হয়ে সংগঠিত ও প্রকাশিত হয়। যাইহোক সমস্ত 'প্রথাগত' অন্তর্ভুক্ত বিষয় সবসময় সব বছরে একইভাবে পড়ানো বা চর্চা করা হয় না। 

৭. ব্যক্ত, অবিভক্ত, লিখিত পাঠক্রম (Overt, Explicit or Written curriculum)?

And:-  বিদ্যালয় অভিজ্ঞতা সংক্রান্ত প্রথাবদ্ধ নির্দেশনার লিখিত রূপ হল এই পাঠক্রম। এগুলি প্রশাসক, পাঠক্রম পরিচালক এবং শিক্ষকগণ দ্বারা সুনির্দিষ্টভাবে লিখিত এবং পর্যালোচিত হয়।

৮. সমাজ সংগঠিত পাঠক্রম (Societal Curriculum): ?

Ans :- Cortes (1981) এই পাঠক্রমের সংজ্ঞা দিয়েছেন এইভাবে— Societal curricula as: [the] massive, ongoing, informal curriculum of family, pee groups, neighbourhoods, churches, organisations, occupations, mass media and other socializing forces that "educate" all of us through out our lives. (এই পাঠক্রমের দ্বারা বিভিন্ন সমাজ সংগঠন বা শক্তি সতত ক্রিয়াশীল হয়ে। অপ্রথাগতভাবে দৈনন্দিন জীবনে আমাদের শিক্ষিত করে তোলে।)

৯.অব্যক্ত পাঠক্রম বা লুক্কায়িত পাঠক্রম (Hidden or Covert Curriculum): ?

Ans:- এই পাঠক্রমের বিষয়বস্তু লিখিত নয়। আগেই বলা হয়েছে আচার ব্যবহার, রীতিনীতি, সৌজন্যবোধ, দায়িত্বজ্ঞান, কর্মনিষ্ঠা, বাধ্যতা, শিক্ষার প্রতি সদর্থক মনোভাব প্রভৃতি যা কিছু শিক্ষার্থীরা শিক্ষালয়ে পাঠপরিক্রমায় শিক্ষক/ প্রশাসকের আচরণ ধারার মাধ্যমে শেখে তাই এই পাঠক্রমের বিষয়।

১০. বাতিল পাঠক্রম (Null Curriculum)?

Ans: প্রথাগত পাঠক্রম আমাদের কৃষ্টি সংস্কৃতি থেকে নির্বাচিত বিষয়সমূহের এক সমন্বিত রূপ। এই নির্বাচন কালে অনেক বিষয় অগ্রাধিকারের ভিত্তিতে পাঠক্রমে অন্তর্ভুক্ত করা সম্ভব হয় না। এর মাধ্যমে আমরা শিক্ষার্থীর কাছে এই বার্তা দিই, যে অংশ পাঠক্রমে অন্তর্ভুক্ত হল না তা শিক্ষাগত অভিজ্ঞতা হিসেবে অত্যন্ত প্রয়োজনীয় বা প্রাসঙ্গিক নয়। এই অংশটিই বাতিল পাঠক্রম (Null Curriculum) বলে চিহ্নিত। Eisner (1985, 1994) প্রথম এই ‘Null Curriculum'-এর কথা উল্লেখ করেন এবং বলেন, “The null curriculum is simply that which is not taught in schools." কোথাও কোথাও যে ভাবেই হোক কিছু ব্যক্তির উপর সচেতনভাবে সিদ্ধান্ত গ্রহণের দায়িত্ব দেওয়া হয় লিখিত পাঠক্রমে কী থাকবে এবং কী বাদ যাবে। 

১১.ছদ্ম পাঠক্রম (Phantom Curriculum): ?

Ans :- বিভিন্ন মাধ্যম (Media) দ্বারা প্রকাশিত বা প্রচারিত প্রাসঙ্গিক তথ্যসম্ভার এই পাঠক্রমের বিষয়।

১২. সহগামী আনুষঙ্গিক পাঠক্রম (Concomitant Curriculum) ?

Ans:- যা কিছু পরিবার থেকে শিশু শেখে বা যেসব অভিজ্ঞতা পরিবার থেকে প্রাপ্ত বা অনুমোদিত সেগুলি নিয়ে গঠিত হয় এই পাঠক্রম। এই ধরনের পাঠক্রম ধর্মীয় সংগঠনের থেকে পাওয়া যেতে পারে। এই পাঠক্রম মূল্যবোধ, নীতি, আদর্শের কথা তুলে ধরে এবং পরিবারের অনুমোদিত হতে পারে।

১৩. বাগাড়ম্বরযুক্ত পাঠক্রম (Rhetorical Curriculum): ?

Ans :- এই পাঠক্রম নীতিনির্ধারক, বিদ্যালয় প্রশাসক, রাজনীতিকদের ধারণা উদ্ভূত। ধারণাগঠন (Concept formation) এবং বিষয় নির্ধারণ ও পরিবর্তনে (Content changes)-র সঙ্গে যুক্ত ব্যক্তিদের চিন্তা থেকেও এর উদ্ভব হতে পারে। সাম্প্রতিক শিক্ষামূলক প্রকাশিত তথ্য ও জ্ঞান (Publicized works offering updates in pedagogical knowledge) থেকেও এই পাঠক্রম গঠিত হতে পারে।

১৪. ব্যবহৃত পাঠক্রম (Curriculum-in-use):?

 প্রথাগত পাঠক্রম কোনো দায়িত্বপ্রাপ্ত সংগঠন দ্বারা বিশেষ উদ্দেশ্যে বিভিন্ন ধারণা ও বিষয়সূচিতে সম্বন্ধ হয়ে সংগঠিত ও প্রকাশিত হয়। যাইহোক সমস্ত 'প্রথাগত' (Formal) অন্তর্ভুক্ত বিষয় সবসময় সব বছরে একইভাবে পড়ানো বা চর্চা করা হয় না। ব্যবহৃত পাঠক্রম (Curriculum-in-use) হল সমগ্র পাঠক্রমের নির্দিষ্ট অংশ যা প্রতিটি শিক্ষক দ্বারা ব্যবহৃত ও পরিবেশিত হয়।

১৫. গ্রহণযোগ্য পাঠক্রম (Received Curriculum): ?

Ans:- পাঠক্রমে উপস্থাপিত অভিজ্ঞতা, ধারণা, পদ্ধতি, বিষয় শিক্ষার্থী সবসময় সম্পূর্ণরূপে গ্রহণ বা আত্তীকরণ করতে পারে না। শিক্ষার্থীরা যে সকল জ্ঞান, মূল্যবোধ, কৌশল, সংস্কৃতি সহজে নিতে পারে এবং নিজের মধ্যে আত্তীকরণ করে তাকেই বলে গৃহীত পাঠক্রম (Received Curriculum)।

১৬. আন্তর বা অভ্যন্তরীণ পাঠক্রম (The Internal Curriculum) ?

Ans:-  প্রতিটি ব্যক্তির নিজস্ব কতকগুলি প্রক্রিয়া, বিষয় (উপাদান), জ্ঞান নিয়ে এই পাঠক্রম গঠিত হয় যা শিক্ষার্থীর নতুন অভিজ্ঞতা এবং বাস্তবতা সমন্বিত হয়ে নতুন জ্ঞান সৃষ্টি করে। শিক্ষাবিদগণের এই পাঠক্রম সম্পর্কে অবশ্যই সচেতন থাকতে হয়। তবে তাদের এই পাঠক্রমের উপর নিয়ন্ত্রণ খুব কম। কারণ এই পাঠক্রমের বিষয়গুলি প্রতিটি শিক্ষার্থীর স্বকীয় বৈশিষ্ট্যযুক্ত বিষয়।

একটি মন্তব্য পোস্ট করুন

1 মন্তব্যসমূহ

Thank you