Ticker

100/recent/ticker-posts

Translate

What is simulation? Explain to characterstics of simulation

 What is simulation? Explain to characterstics of simulation ?



ভূমিকা:- ভূমিকায়ন (Simulation) শিক্ষণ হল অভিনয় বা কোনো ভূমিকাতে অংশগ্রহণ। শিক্ষণ প্রক্রিয়াকে চালু করা হয়। কৃত্রিমভাবে যোগাযোগ প্রক্রিয়ার মাধ্যমে, কোনো বিশেষ বা একাধিক গুরুত্বপূর্ণ দক্ষতাগুলি অর্জন করার জন্য। এই প্রক্রিয়াতে হবু শিক্ষক কোনো একটি বিশেষ ভূমিকা' অবলম্বন করে এবং প্রকৃত শ্রেণি পরিবেশে তার সত্তা (Identity) বিকাশ করে। এভাবে সমগ্র ভূমিকায়ন শিক্ষণ প্রোগ্রামটি ভূমিকা প্রত্যক্ষণ এবং ভূমিকা অভিনয়ের প্রশিক্ষণ হয়ে দাঁড়ায়।

1. উইন (R. Wynn, 1964) বলেছেন, “বাস্তব পরিস্থিতির সঠিক উপস্থাপনকে ভূমিকায়ন বলা হয় “Simulation an accurate representation of realistic situation."

2. Thomas এবং Deemer এর মতত “ To simulate is to obtain the essence of teaching without the reality”


অনুকৃত শিক্ষণ এর প্রয়োজনীয় উপাদান:-

1. পরিবেশ রচনা:-   আনুকৃত উপাদানের সহায়তায় শ্রেণীকক্ষে পাঠদানের পরিবেশ রচনা করা হয়।

2. শিক্ষার্থী শিক্ষক নির্বাচন :- যে কোনো বিষয়কে পাঠদানের জন্য একজন শিক্ষার্থী-শিক্ষককে নির্বাচন করা।

3.  অন্যান্য শিক্ষার্থীর ভূমিকা পালন:- অন্যান্য শিক্ষার্থী-শিক্ষকদের শিক্ষার্থীর ভূমিকা পালন করে।

4. পর্যবেক্ষণের ভূমিকা পালন:- একজন প্রশিক্ষক ও অন্তত দুইজন শিক্ষার্থী – শিক্ষক পর্যবেক্ষকের ভূমিকা পালন করে।

5.শিক্ষাদান প্রক্রিয়ার মূল্যায়ন করা:- পাঠদানের শেষে প্রশিক্ষক ও পর্যবেক্ষকেরা শিক্ষাদান প্রক্রিয়ার মূল্যায়ন করেন এবং সবল ও দূর্বল দিকগুলোকে চিহ্নিত করেন।

অণুকৃত শিক্ষণ এর সুবিধা : -

1. স্বঅংয়শিখন :- ইচ্ছেমতো পাঠদানের সময় বাড়ানো বা কমানো যায়।

2.শিক্ষার্থী – শিক্ষকদের মধ্যে পদ্ধতিগত ধ্যানধারণার উন্মেষ ঘটে।

3.সরাসরি প্রতিক্রিয়া পাওয়া যায়।

4.নিয়ন্ত্রিত পরিবেশে পাঠদান করা যায়।

5.বাস্তব শ্রেণীকক্ষের প্রকৃত ধারণাকে চিত্রায়ণে সাহায্য করে।

6.শিক্ষার্থী – শিক্ষকদের সিদ্ধান্ত গ্রহণমূলক দক্ষতা বৃদ্ধি করে।

7.প্রতিক্রিয়ার ভিত্তিতে শিক্ষণ দক্ষতা বৃদ্ধির সুযোগ থাকে ।

অনুকৃত শিক্ষণ এর অসুবিধা: -

1.শিক্ষার্থী-শিক্ষকেরা কম মনোযোগী হয়৷

2.সঠিকভাবে পাঠদান পর্যবেক্ষণ করে শিক্ষালাভ করা সকল শিক্ষার্থী- সম্ভবপর হয় না । 

3.শিক্ষকদের পক্ষে সর্বদা বিষয়বস্তুকে পরিপূর্ণভাবে উপস্থাপন করা সম্ভবপর হয় না।

4.কৃত্রিমভাবে বিষয়বস্তুকে বাস্তবসম্মত করে উপস্থাপন করা অত্যন্ত জটিল।

5.সঠিকভাবে পাঠদান পর্যবেক্ষণ করে শিক্ষালাভ করা সকল শিক্ষার্থী-শিক্ষকের পক্ষে সম্ভবপর হয় না।

অনুকৃত শিক্ষণ এর প্রয়োজনীয়তা:-

1.শিক্ষার্থী-শিক্ষকদের শিক্ষাদান সম্পর্কে সঠিক প্রতিক্রিয়া দেওয়া সম্ভব হয়।

2.এই পদ্ধতির সাহায্যে শিক্ষার্থী – শিক্ষকেরা গঠনমূলক সমালোচকের অভিজ্ঞতা অর্জন করে।

3.শিক্ষার্থী –শিক্ষকদের পেশাগত দক্ষতা বৃদ্ধিতে অত্যন্ত সহায়ক ও কার্যকরী।

4.এই পদ্ধতির দ্বারা শিক্ষার্থী-শিক্ষকদের বিভিন্ন ধরণের ভূমিকায় অবতীর্ণ হওয়ার সুযোগ থাকে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ